প্রচ্ছদ জানা অজানা

কানে পানি ঢুকে গেলে বের করার সহজ উপায়

17
কানে পানি ঢুকে গেলে বের করার সহজ উপায়
পড়া যাবে: < 1 minute

লাইফস্টাইল ডেস্ক: গোসল কিংবা সাঁতার কাটার সময় সতর্ক থাকলেও অনেক সময়েই কানের ভিতর পানি ঢুকে যায়। অল্পস্বল্প পানি ঢুকলে অত অসুবিধা হয় না। কিন্তু একটু বেশি পানি ঢুকে গেলে সারাদিন অস্বস্তিতে থাকতে হয়। বহু চেষ্টাতেও সেই পানি বের করা যায় না। কানে ভেতর জমে থাকা পানি বধিরতার কারণ হতে পারে এটা অনেকেই জানেন না। তাই অবহেলা না করে চিকিৎসকের কাছে যাওয়ার আগে কানের পুরো পানি বের করার জন্য বাড়িতেই ঘরোয়া উপায়ে চেষ্টা করুন। কিন্তু কীভাবে তা সম্ভব, জানেন?

ঘরোয়া উপায়ে কান থেকে পানি বের করার উপায়গুলো জেনে রাখুন-

আরও পড়ুন:  করোনাভাইরাস: মহামারির কারণে যেসব নতুন ব্যবসা বেড়েছে দেশে

১. ​কানে অল্প জল ঢুকলে চুইংগাম চিবোন। দাঁত, মাড়ি ও কানের পাশের পেশীগুলির ওঠাপড়ায় কানের জল বেরিয়ে আসবে।

২. কানের জল বার করার সবচেয়ে সহজ উপায় স্বাভাবিক শ্বাসপ্রশ্বাসের মাধ্যমে তা বার করে ফেলা। জল ঢুকলে একটা লম্বা শ্বাস নিন। এ বার দু’আঙুলে নাকের ছিদ্র বন্ধ করে সেই অবস্থাতেই শ্বাস ত্যাগ করতে চেষ্টা করুন। এই পদ্ধতি বার কয়েক অবলম্বন করলেই কান থেকে জল বেরিয়ে যাবে সহজে।

৩. বাড়িতেই চেষ্টা করুন আর এক নিরাপদ পদ্ধতি। যে কানে জল ঢুকেছে সে দিকে মাথা কাত করুন। এ বার সেই দিকের হাতের তালু জল ঢোকা কানের উপরে রেখে জোরে চাপ দিন। চাপ দিয়ে সরিয়ে নিন হাত। এতে কিছুটা জল বেরিয়ে আসবে। বার কয়েক এমন করতে করতেই কানের সিংহভাগ জলই বেরিয়ে আসে। তবে এতেও সমাধান না হলে অবশ্যই চিকিৎসকের কাছে যাবেন।

আরও পড়ুন:  কিডনি সুস্থ রাখতে যা করবেন

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।