প্রচ্ছদ জানা অজানা

কোরবানি ঈদে স্পেশাল কাচ্চির রেসিপি

59
কোরবানি ঈদে স্পেশাল কাচ্চির রেসিপি
পড়া যাবে: < 1 minute

লাইফস্টাইল ডেস্ক: বিয়ে বাড়ির স্বাদকে হার মানাবে ঈদ স্পেশাল কাচ্চি। বাংলাদেশে আগামী শনিবার (১ আগস্ট) উদযাপিত হবে মুসলমানদের ত্যাগ ও খুশির উৎসব কোরবানি ঈদ। আর এই ঈদে বাসা বসে রান্না করতে পারেন পারফেক্ট কাচ্চি।

জেনে নিন, পারফেক্ট কাচ্চির রেসিপি:

উপকরণ:

খাসির মাংস ৪ কেজিবাসমতি চাল ২ কেজিঘি ৩০০ গ্রামআলু আধা কেজিপেঁয়াজের বেরেস্তা ২কাপদারুচিনি ৮-১০ টুকরোএলাচ ১০-১২টিআদা বাটা ৪ টেবিল চামচরসুন বাটা ৪ টেবিল চামচগরম মসলা গুঁড়া (দারুচিনিএলাচজয়ফলজয়ত্রিশাহজিরা ও গোলমরিচ ২ টেবিল চামচজিরা আধা চা চামচদই দেড় কাপদুধ ৪ কাপ আলুবোখারা ১৪-১৫টাগোলাপ জল ১ টেবিল চামচলবণ পরিমাণ মতো।

আরও পড়ুন:  শারীরিক সম্পর্কের চেয়েও যেসব ঘনিষ্ঠতা জরুরি

প্রনালী:

মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিন। হাঁড়িতে মাংসের সঙ্গে আদা রসুন বাটা, লবণ, চিনি, টকদই, দারুচিনি, এলাচ, লবঙ্গ দিয়ে মেখে আধা ঘণ্টা রেখে দিন। গরম মসলার গুঁড়া, অর্ধেক ঘি ও জাফরান দিয়ে ভালোভাবে মাংস মেখে ১৫ মিনিট রাখুন।

এবার দুই কাপ দুধ মাংসের ওপর ঢেলে দিন। আলু লবণ মেখে তেলে ভেজে মাংসের ওপর দিন।

চাল ধুয়ে ১৫ মিনিট ভিজিয়ে রাখুন। এবার চাল আধা সেদ্ধ করে মাংসে দিন। বাকি অর্ধেক ঘি, পেঁয়াজের বেরেস্তা, কিশমিশ, আলুবোখারা, বাদাম, গোলাপজল ছড়িয়ে দিয়ে অল্প আঁচে এক ঘণ্টার মতো চুলোয় রাখুন। চুলোয় ওঠানোর আগে আটা গুলে হাঁড়ির মুখ বন্ধ করে দিন। এক ঘণ্টা পর তাওয়ার ওপর হাঁড়ি বসিয়ে অল্প আঁচে দমে রাখুন।

আরও পড়ুন:  লজ্জাবতী গাছের ঔষধি গুণাবলী জেনে অবাক হবেন!

চুলা থেকে নামিয়ে পছন্দমতো সালাদের সঙ্গে গরম গরম পরিবেশন করুন কাচ্চি বিরিয়ানি।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 5
    Shares