আজ পবিত্র শবেমেরাজ

লেখক: বাংলা ম্যাগাজিন
প্রকাশ: ৩ মাস আগে

পবিত্র শবেমেরাজ আজ। ধর্মপ্রাণ মুসলমানরা এ মহিমান্বিত রাতটি আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য পবিত্র কোরআন তেলাওয়াত, নফল নামাজ আদায়, জিকির-আসকার, দোয়া-দরুদ ও ইবাদত-বন্দেগির মাধ্যমে পালন করবেন।

লাইলাতুল মেরাজ বা মেরাজের রজনী, যা সচরাচর শবেমেরাজ হিসেবে আখ্যায়িত হয়। ইসলামের নবী মুহাম্মদের (সা.) ঐশ্বরিক উপায়ে ঊর্ধ্বাকাশে আরোহণ করেছিলেন এবং ¯্রষ্টার সঙ্গে সাক্ষাৎ করেছেন, এটি সেই রাত।

ইসলামিক ফাউন্ডেশন জানায়, পবিত্র শবেমেরাজ উদ্যাপন উপলক্ষে আজ দুপুর দেড়টায় (বাদ জোহর) বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ‘পবিত্র শবেমেরাজ’-এর গুরুত্ব ও তাৎপর্য শীর্ষক আলোচনাসভা, দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে। ধর্মপ্রাণ মুসল্লিদের এতে অংশ নিতে ইসলামিক ফাউন্ডেশন অনুরোধ জানিয়েছে।

ইসলামের ইতিহাস অনুযায়ী, হজরত মুহাম্মদের (সা.) নবুওয়াতপ্রাপ্তির একাদশ বছরের (৬২০ খ্রিষ্টাব্দ) ২৬ রজব রাতে হজরত জিব্রাইলের (আ.) সঙ্গে পবিত্র কাবা থেকে পবিত্র বায়তুল মুকাদ্দাস হয়ে সপ্তাকাশের ওপর আরশে আজিমে আল্লাহ তাআলার দিদার লাভ করেন। সেই সঙ্গে পাঁচ ওয়াক্ত নামাজের হুকুম দেন।

এ যাত্রায় মুহাম্মদ (সা.) অবলোকন করেন সৃষ্টিজগতের সব কিছুর অপার রহস্য। প্রথম আসমান থেকে একে একে সপ্তম আসমান, জান্নাত-জাহান্নাম পরিদর্শন করেন। নবী করিম (সা.)-এর মিরাজের রাতের এ ঘটনা স্মরণে ধর্মপ্রাণ মুসলমান ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে রাতটি কাটান।