আমেরিকাইউরোপএক্সক্লুসিভবিশ্ব সংবাদ

রাশিয়ার বিরুদ্ধে দুটি বিকল্প, নিষেধাজ্ঞা নয় তৃতীয় বিশ্বযুদ্ধঃ বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার বিকল্প হলো তৃতীয় বিশ্বযুদ্ধ। ব্লগার ব্রায়ান টাইলার কোহেনের সঙ্গে এক সাক্ষাৎকারে এসব কথা বলেন বাইডেন। রাশিয়ার বার্তা সংস্থা তাসের খবরে এসব তথ্য জানানো হয়।

কোহেনের ইউটিউব পেজে এই সাক্ষাৎকারের ভিডিও প্রকাশ করা হয় গত শনিবার।বাইডেন এ–ও বলেন, কোনো নিষেধাজ্ঞায় সত্ত্বর হচ্ছে না। তবে তিনি জানান, এসব নিষেধাজ্ঞা হবে ব্যাপক এবং ইতিহাসের বৃহত্তম। এর মধ্যে অর্থনৈতিক এবং রাজনৈতিক নিষেধাজ্ঞাও আছে।

গত বৃহস্পতিবার ইউক্রেনের সামরিক হামলা চালায় রাশিয়া। ইতিমধ্যে দেশটিতে উভয় পক্ষের প্রচুর প্রাণহানির ঘটনা ঘটেছে। রাশিয়ার এই সামরিক অভিযানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নসহ পশ্চিমা বিশ্ব সরব হয়েছে। ইতিমধ্যে নানা ক্ষেত্রে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দেওয়া হচ্ছে।

সাক্ষাৎকারে প্রেসিডেন্ট বাইডেন বলেন, ‘দুটো বিকল্প আমাদের হাতে আছে। এক, তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু করা, রাশিয়ার সঙ্গে সরাসরি যুদ্ধে যাওয়া। দুই, যে দেশটি আন্তর্জাতিক সব নিয়মনীতি লঙ্ঘন করছে, তার জন্য তাকে মূল্য দিতে বাধ্য করা।’

ইউক্রেনের সেনাবাহিনী রাশিয়ার বাহিনীর সঙ্গে তালে তালে লড়ছে। দেশ ছেড়ে না যাওয়ার ব্যাপারে দৃঢ়প্রতিজ্ঞ ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ইতিমধ্যে রুশ বাহিনী রাজধানী কিয়েভ ঘিরে ফেলেছে।

সাক্ষাৎকার দেওয়ার আগেই প্রেসিডেন্ট বাইডেন ইউক্রেনকে ৩৫০ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা দিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকে নির্দেশ দেন। সব মিলিয়ে ইউক্রেনের জন্য ৬০০ মিলিয়ন ডলার দেওয়ার বিষয়ে স্মারকে স্বাক্ষর করেছেন।

বাংলা ম্যাগাজিনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button