ইউরোপবিশ্ব সংবাদ

রাশিয়া ও ইউক্রেনের মধ্য কাল বুধবার দ্বিতীয়বারের মতো বৈঠক

রাশিয়া ও ইউক্রেনের মধ্য কাল বুধবার দ্বিতীয়বারের মতো বৈঠক হওয়ার কথা রয়েছে। আজ মঙ্গলবার ইউক্রেনের গণমাধ্যম জারকালো নেদেলির বরাত দিয়ে রাশিয়ার বার্তা সংস্থা তাস এ তথ্য জানায়।গতকাল সোমবার বেলারুশে রুশ ও ইউক্রেনীয় প্রতিনিধিদলের মধ্যে প্রায় পাঁচ ঘণ্টা ধরে আলোচনা হয়েছে। ইউক্রেনের প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকভ। আর রাশিয়ার দলে নেতৃত্ব দেন প্রেসিডেন্টের সহযোগী ভ্লাদিমিন মেদেনস্কি।

ইউক্রেনের গণমাধ্যম গ্লাভকম দেশটির প্রতিনিধিদলের বিভিন্ন সূত্রের বরাত দিয়ে জানায়, প্রথম বৈঠকে যেসব বিষয়ে আলোচনা হয়েছে, সেগুলোর অগ্রগতি নিয়ে কথা বলে সূত্রগুলো। খবরে বলা হয়, রাশিয়া অন্যায়ভাবে ইউক্রেন কোনো জোটে যোগ দেবে না, এমন অঙ্গীকারপত্র পার্লামেন্টারি স্তরে উপস্থাপন এবং এ নিয়ে গণভোটের আয়োজন করবে বলে দাবি করছে।

এ ছাড়া রাশিয়ার দিক থেকে আরও দাবি করা হয়, ইউক্রেন প্রশাসনিক সীমান্তে দোনেৎস্ক ও লুহানস্ক পিপলস রিপাবলিককে স্বীকৃতি দেবে এবং ক্রিমিয়ার ওপর থেকে নিজেদের দাবি ছেড়ে দেবে।অন্যদিকে গ্লাভকমের তথ্যমতে, ইউক্রেন যুদ্ধবিরতির পাশাপাশি তাদের দেশ থেকে রাশিয়ার বাহিনীর প্রত্যাহার দাবি করে।

বাংলা ম্যাগাজিনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button