প্রচ্ছদ স্বাস্থ্য

খাও’য়া ছাড়া’ই পেঁ’য়াজ যা’দুর মতো সারা’বে সাত রো’গ!

27
খাও’য়া ছাড়া’ই পেঁ’য়াজ যা’দুর মতো সারা’বে সাত রো’গ!

পড়া যাবে: < 1 minute

রান্নায় খাবারের স্বাদ বাড়াতে পেঁয়াজের জুড়ি নেই। পেঁয়াজ পুষ্টিগু’ণে ভরপুর। দে’হের বিভিন্ন রোগ সারাতে এটি খুবই কার্যকরী। পেঁয়াজ কাঁচা কিংবা রান্না দুইভাবেই খাওয়া যায়।

পেঁয়াজে রয়েছে প্রচুর পরিমাণে সালফার। চিকিৎসকদের মতে, এর অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিফাংগাল গু’ণ সাধারণ সর্দি, কাশি থেকে হার্টের সমস্যাও দূর করতে পারে। তবে যারা পেঁয়াজ খান না, তারাও এর উপকার পেতে পারেন। না খেয়েও বিভিন্ন রোগ থেকে মুক্তি দেয় পেঁয়াজ। চলুন জেনে নেয়া যাক না খেয়েও কীভাবে বিভিন্ন রোগ থেকে মুক্তি দেবে পেঁয়াজ-

> বুকে ইনফেকশন সারাতে পেঁয়াজ খুবই উপকারী। এক্ষেত্রে পেঁয়াজ কুচিয়ে নিয়ে ১ বা ২ টেবিল চামচ নারকেল তেল মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এই পেস্ট বুকে লাগিয়ে তোয়ালে জড়িয়ে রাখু’ন। দেখবেন ইনফেকশন কমে যাব’ে।

> কা’টা-ছেঁড়া সারাতেও এর জুড়ি নেই। পাতলা করে পেঁয়াজের সাদা ফিল্ম কে’টে নিয়ে কা’টার ওপর লাগিয়ে গজ দিয়ে বেঁধে রাখু’ন। র’ক্ত পড়া স”ঙ্গে স”ঙ্গে বন্ধ হয়ে যাব’ে।

আরও পড়ুন:  ও’জ’ন ক’মা’তে হলে যেভাবে শ’সা খাবেন, জেনে নিন বিস্তারিত

> জ্বর কিছুতেই কমছে না? পায়ের তলায় নারকেল তেল মালিশ করে পেঁয়াজের স্লাইস রেখে মোজা পরে থাকুন। জ্বর কমে যাব’ে।

> কাশি সারাতে পেঁয়াজ অর্ধেক করে কে’টে নিন। দুটো অর্ধেক ভাগের ওপর এক টেবল চামচ করে ব্রাউন সুগার দিয়ে এক ঘণ্টা রেখে দিন। এটি দিনে দু’বার করে খেলে কাশি কমে যাব’ে।

> কানের ব্যথা সারাতে পেঁয়াজ কুচিয়ে পাতলা কাপড়ে বেঁধে নিন। কানের ব্যথার কাছে কাপড় বেঁধে রাখু’ন। উপসম মিলবে।

> শিশুদের পেটের সমস্যা? হলুদ পেঁয়াজ ডুমো করে কে’টে পানিতে ফুটিয়ে নিন। ব্যস, তৈরি হয়ে যাব’ে অনিয়ন টি। শিশুদের এই চা খাওয়ালে সমস্যা ঠিক হয়ে যাব’ে।

> বার বার বমি হচ্ছে? পেঁয়াজ বেটে রস তৈরি করে নিন। স”ঙ্গে বানিয়ে রাখু’ন পেপারমিন্ট টি। দু’চা চামচ পেঁয়াজের রস খেয়ে পাঁচ মিনিট অ’পেক্ষা করুন। এ বার দু’চা চামচ পেপারমিন্ট টি খান। এভাবে এক বার পেঁয়াজের রস, এক বার চা ১৫ মিনিট ধরে খেলে বমি কমে যাব’ে।

আরও পড়ুন:  শা*রী*রি*ক মি*ল*নে*র সময় এই ভু’লগু’লো কর’লে আপনার ক’খ’নো’ই স’ন্তা’ন হবে না!

The post খাও’য়া ছাড়া’ই পেঁ’য়াজ যা’দুর মতো সারা’বে সাত রো’গ! appeared first on বাংলা ম্যাগাজিন.

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, [email protected] ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @banglanewsmagazine আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

  • 15
    Shares