প্রচ্ছদ জীবন-যাপন

স্বর্ণের দাম বাড়িয়ে দিল বাংলাদেশ জুয়েলার্স সমিতি, সর্বশেষ মূল্য তালিকাসহ

55
স্বর্ণের দাম বাড়িয়ে দিল বাংলাদেশ জুয়েলার্স সমিতি, সর্বশেষ মূল্য তালিকাসহ
পড়া যাবে: 2 মিনিটে

কো’ভিড-১৯ এর বি’রূপ প্র’ভাবের মধ্যেই আন্তর্জাতিক বাজারে রে’কর্ড পরিমাণ বেড়েছে স্বর্ণের মূল্য। তাই আন্তর্জাতিক বাজারের সাথে বাংলাদেশেও সোনার মূল্য বাড়িয়ে নতুন দর নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।বাংলাদেশ জুয়েলার্স সমিতির নতুন মূল্য অনুযায়ী, দেশের বাজারে প্রতি ভরি সোনার সর্বোচ্চ ক্রয়মূল্য হবে ৭২ হাজার ৮৮৩ টাকা।

আজ ২৩ জুলাই বৃস্পতিবার এক সংবাদ বি’জ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি। আর স্বর্নের এই নতুন এই মূল্য কার্যকর হবে (২৪ জুলাই শুক্রবার।আজ বৃহস্পতিবার (২৩ জুলাই) ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে ৬৯ হাজার ৮৬৭ টাকা। গত রবিবার পর্যন্ত যা ছিল ৬৪ হাজার ১৫২ টাকা। সে হিসাবে দাম বাড়ল পাঁচ হাজার ৭১৫ টাকা।

২১ ক্যারেটের প্রতি ভরির দাম ধ’রা হয়েছে ৬৬ হাজার ৭১৮ টাকা। গতকাল পর্যন্ত যা ছিল ৬১ হাজার ৮১৯ টাকা। ফলে ভরিতে বাড়ল চার হাজার ৮৯৯ টাকা। একইভাবে ১৮ ক্যারেটের ভরি ছিল ৫৬ হাজার ৮০৩ টাকা, যা করা হয়েছে ৫৭ হাজার ৯৭০ টাকা। সে হিসাবে দাম বাড়ল এক হাজার ১৬৭ টাকা।

আরও পড়ুন:  রমনীর গুণে নয়, সংসারে সুখ হয় পুরুষের রোজগারে

এ ছাড়া সনাতন পদ্ধতির স্বর্ণ প্রতি ভরির দাম ধ’রা হয়েছে ৪৭ হাজার ৬৪৭ টাকা। গতকাল পর্যন্ত দাম ছিল ৪৪ হাজার ৩১ টাকা। ফলে দাম বাড়ল তিন হাজার ৬১৬ টাকা। তবে অ’পরিবর্তিত রয়েছে ২১ ক্যারেট ক্যাডমিয়াম রুপার দাম, প্রতি ভরি ৯৩৩ টাকা।

কো’ভিড-১৯ এর প্র’ভাবে অর্থনৈতিক খা’রাপ অবস্থার মধ্যেই পৃথিবীজুড়ে বেড়েই চলছে সোনার মূল্য। বিশ্ববাজারে গত ২২ জুলাই প্রতি ১ আউন্স সোনার মূল্য ১.৩ শতাংশ বেড়ে দাঁড়ায় ১,৮৬৫.৮১ ডলারে, যা প্রায় গত ৯ বছরের মধ্যে সর্বোচ্চ রে’কর্ড।

কো’ভিড-১৯ এর প্র’ভাবে আমেরিকান ডলারের মূল্য প’তনে বিশ্ববাজারে স্বর্ণের দামের এই আ;স্ফালন। তাছাড়া বিশ্বের অন্যান্য ব্যবসায় ম’ন্দার কারণে বিনিয়োগকারীরা স্বর্ন মজুদকে নি’রাপদ বিনিয়োগ হিসেবে ভাবছে।ইন্ডিয়ার পুঁজিবাজারে গতকাল দিনের শুরুতেই ২২ ক্যারেট মানের প্রতি ১০ গ্রাম সোনার মূল্য বেড়ে দাঁড়ায় ৪৯ হাজার ৯৯৬ রুপিতে, যা বাংলাদেশি টাকায় যা প্রায় ৫৬ হাজার ৫০০ টাকা।

আরও পড়ুন:  ছেলেদের মধ্যে যা পেলে মে'য়েরা দুর্বল হয়ে যায়

ইন্ডিয়ার সোনার মুল্যের বিষয়টি অবশ্য স্থানীয় খুচরা বাজারে চাহিদার ওপর অনেকটা নির্ভর করে। কেননা মূল্যবান এই ধাতুটি সর্বোচ্চ ব্যবহারের দিক থেকে ইন্ডিয়া বিশ্বে ২য়। সোনার এই মুল্যের বৃদ্ধি ২০১৯ সালের দাম থেকে ২৮ শতাংশ বেশি।

এদিকে আন্তজার্তিক বাজারে রুপার মূল্যেও ২০১৩ সালের পর স’র্বোচ্চ পর্যায়ে ঠে’কেছে। প্রতি আউন্স রুপার দাম উঠেছে ২২.৮৩৬৬ ডলার। ভা’রতেও রুপার দাম বেড়েছে। দেশটির পুঁজি বাজারে বুধবার একপর্যায়ে প্রতি কেজির রুপার দাম ওঠে ৬০ হাজার ৭৮২ রুপি, যা সাত বছরের মধ্যে সর্বোচ্চ।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 6
    Shares