ইউক্রেনের ঘটনায় রাশিয়াকে একঘরে করতে ভেনেজুয়েলাকে পাশে চায় যুক্তরাষ্ট্র

লেখক: বাংলা ম্যাগাজিন
প্রকাশ: ৩ মাস আগে

ভেনেজুয়েলায় ছুটছেন মার্কিন কর্মকর্তারা। গত শনিবার দেশটির প্রেসিডেন্ট নিকোলা মাদুরোর সঙ্গে সাক্ষাৎ করেছেন কয়েকজন শীর্ষস্থানীয় কর্মকর্তা। নিউইয়র্ক টাইমস জানায়, ইউক্রেন হামলার ঘটনায় রাশিয়াকে একঘরে করতে ভেনেজুয়েলাকে পাশে চায় যুক্তরাষ্ট্র।সম্প্রতি লাতিন আমেরিকায় বন্ধুত্ব বেড়েছে পুতিনের। যুক্তরাষ্ট্র এখন এ দিকে মনোযোগ দেওয়ার চেষ্টা করছে।

টাইমস-এর খবরে বলা হয়, রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করায় জ্বালানির বিকল্প উৎসের খোঁজে ভেনেজুয়েলা সফরে গেছেন মার্কিন কর্মকর্তারা। এর আগে গত শুক্রবার হোয়াইট হাউস জানায়, রাশিয়া থেকে কীভাবে তেল আমদানি কমানো যায়, তা পরীক্ষা করে দেখা হচ্ছে।এর আগে গত মাসে যুক্তরাষ্ট্র ভেনেজুয়েলার বিরুদ্ধে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়টি পর্যালোচনার ইঙ্গিত দেয়।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বা মাদুরো সরকারের পক্ষ থেকে মার্কিন কর্মকর্তাদের হঠাৎ সফর নিয়ে কোনো মন্তব্য করা হয়নি। এর আগে ২০১৮ সালে নির্বাচনে কারচুপি করে মাদুরো পুনর্নির্বাচিত হয়েছেন এমন অভিযোগে দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে ওয়াশিংটন।

তারা দেশটির বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদোকে স্বীকৃতি দেয়।মাদুরোকে ক্ষমতাচ্যুত করতে যুক্তরাষ্ট্র দেশটির বিরুদ্ধে বেশ কিছু কঠোর নিষেধাজ্ঞাও দেয়। এ কারণে ২০১৯ সাল থেকে দেশটির প্রধান রপ্তানি পণ্য অপরিশোধিত জ্বালানি তেল (ক্রুড অয়েল) যুক্তরাষ্ট্রে বিক্রি বন্ধ হয়ে যায়।