প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

বাংলাদেশে জুলাই মাসে করোনায় রেকর্ড ১২৬৪ জনের প্রাণহানি

15
বাংলাদেশে জুলাই মাসে করোনায় রেকর্ড ১২৬৪ জনের প্রাণহানি
পড়া যাবে: 2 মিনিটে

বাংলা ম্যাগাজিন ডেস্ক: মহামারি করোনার কারণে দেশে জুলাই মাসে প্রাণ হারিয়েছেন ১২৬৪ জন। যা বাংলাদেশে এক মাসে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। খবর ইউএনবি’র।

এছাড়া জুলাইয়ে ৯২ হাজার ১৭৮ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। ৩১ জুলাই পর্যন্ত স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া তথ্য বিশ্লেষণ করে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম শনাক্ত হয় প্রাণঘাতী এই ভাইরাস। গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ দেশে করোনায় প্রথম মৃত্যুর খবর দেয় স্বাস্থ্য অধিদপ্তর।

সরকারি পরিসংখ্যান অনুযায়ী- কোভিড-১৯ এ বাংলাদেশে জুন মাসে ১১৯৭ জন এই ভাইরাসে প্রাণ হারিয়েছে। অন্যদিকে ৯৮ হাজার ৩৩০ জনের শরীরে পাওয়া যায় করোনার অস্তিত্ব।

সবচেয়ে কম শনাক্ত ও মৃত্যু ছিল মার্চ মাসে। ওই মাসে সরকারের দেয়া তথ্য অনুযায়ী ৫১ জনের দেহে করোনা শনাক্ত হয়। মারা যায় পাঁচজন।

এপ্রিলে মাত্র ৭ হাজার ৬১৬ জনের করোনা শনাক্ত হলেও মারা যান ১৬৩ জন। আর মে মাসে ৪৮২ জন প্রাণ হারায় এই ভাইরাসে। বিপরীতে ৩৯ হাজার ৪৮৬ জনের শরীরে করোনা শনাক্ত হয়।

আরও পড়ুন:  ‘ইউএনও’কে পর্যবেক্ষণ ছাড়া উপায় নেই, ঘটতে পারে দুর্ঘটনাও’

এদিকে করোনাভাইরাসে দেশে নারীর তুলনায় পুরুষের মৃত্যুর সংখ্যা বেশি। মোট ২ হাজার ৪৪৬ জন পুরুষ করোনায় মারা গেছেন। অন্যদিকে নারী মারা গেছেন ৬৬৫ জন।

বয়সভিত্তিক তথ্য বিশ্লেষণে দেখা গেছে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ষাটোর্ধ্ব বয়সের মানুষ বেশি মারা গেছেন। এখন পর্যন্ত মোট ১৪৩৭ জন ষাটোর্ধ্ব ব্যক্তি মারা গেছেন এই ভাইরাসে। অন্যদিকে ৫১-৬০ বছর বয়সী ৮৯৭ জন, ৪১-৫০ বছর বয়সী ৪৩৭ জন, ৩১-৪০ বছর বয়সী ২০৫ জন, ২১-৩০ বছর বয়সী ৮৭ জন, ১১-২০ বছর বয়সী ৩০ জন এবং ০-১০ বছর বয়সী ১৮ জন মারা গেছে।

এদিকে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে একদিনে আরও ২৮ জন মারা গেছেন এবং ২৭৭২ জনের শরীরে নতুন করে করোনা শনাক্ত হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ডা. নাসিমা সুলতানা শুক্রবার এসব তথ্য জানান।

তার দেয়া তথ্য অনুযায়ী, বর্তমানে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ২ লাখ ৩৭ হাজার ৬৬১ জন। আর মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩১১১ জনে।

আরও পড়ুন:  রাজধানীর কোন এলাকায় আক্রান্ত কত

করোনা শনাক্তের জন্য গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৩ হাজার ১৭০টি এবং পরীক্ষা করা হয়েছে ১২ হাজার ৬১৪টি। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ১১ লাখ ৭৬ হাজার ৮০৯টি।

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২১.৯১ শতাংশ। মোট পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২০.২০ শতাংশ। আর শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১.৩১ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২৮ জনের মধ্যে পুরুষ ২২ এবং নারী ছয়জন।

এদিকে, করোনা থেকে সুস্থ হয়েছেন আরও ২১৭৬ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ৩৫ হাজার ১৩৬ জন। সুস্থতার হার ৫৬.৮৬ শতাংশ।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।