ইউক্রেন মিত্রদেশগুলো থেকে সামরিক সহায়তা পাচ্ছে

লেখক: বাংলা ম্যাগাজিন
প্রকাশ: ৩ মাস আগে

ইউক্রেন মিত্রদেশগুলো থেকে সামরিক সহায়তা পাচ্ছে বলে জানিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী ওলেস্কি রেজনিকভ। তবে বিষয়টি খোলাসা করেননি। বলেছেন, শত্রুর জন্য তা চমক হিসেবেই থাকুক। খবর রুশ সংবাদমাধ্যম আরটির। স্থানীয় সময় সোমবার সামাজিক যোগাযোগের মাধ্যমে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী লেখেন, ‘আমি সামরিক সরঞ্জামগুলো নিয়ে মন্তব্য করছি না। এটা খুবই নাজুক সময়। শত্রুদের জন্য তা চমক হিসেবে রাখি। জেনে রাখুন, উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে।’

এর আগে ইউক্রেনকে ট্যাংকবিধ্বংসী অস্ত্র, আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ও মেশিনগান দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল ইউরোপীয় দেশগুলো। গত ফেব্রুয়ারির শেষ দিকে কিয়েভকে ৪৮ কোটি ৭০ লাখ মার্কিন ডলার মূল্যের ‘মারণাস্ত্র’ দেওয়া হবে বলে জানায় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

ইউক্রেন ৫০ হাজারের বেশি হেলমেট ও সুরক্ষা জ্যাকেট কিনেছে বলে জানান ওলেস্কি রেজনিকভ। এর মধ্যে পশ্চিমা জোট ন্যাটোর সদস্য দেশগুলোর জন্য তৈরি করা ইউনিফর্মও রয়েছে।রোববার মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন জানায়, ইউক্রেন সীমান্তের কাছে একটি বিমানঘাঁটিতে গড়ে তোলা অস্ত্র চালান কেন্দ্র পরিদর্শন করেছেন মার্কিন সেনাবাহিনীর জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান মার্ক মিলে। সেখানে প্রতিদিন কমবেশি ১৭টি উড়োজাহাজ নামছে।

এদিকে ইউক্রেনের আকাশকে উড্ডয়ন নিষিদ্ধ এলাকা (নো–ফ্লাই জোন) ঘোষণার আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তবে রাশিয়ার সঙ্গে সরাসরি সংঘাতে জড়ানোর আশঙ্কায় এ পথে হাঁটবে না বলে জানিয়েছে ন্যাটো।