প্রচ্ছদ জানা অজানা

করোনাজয়ীদের মধ্যে বাড়ছে হার্টের সমস্যা!

22
করোনাজয়ীদের মধ্যে বাড়ছে হার্টের সমস্যা!
পড়া যাবে: 2 মিনিটে

লাইফস্টাইল ডেস্ক : বিশ্বের লাখ লাখ মানুষ এখন মহামারী করোনার কবলে। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। ইতিমধ্যেই আক্রান্ত হয়েছে ১ কোটি ৭৪ লাখ ৫৬ হাজার মানুষ। এর মধ্যে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৬ লাখ ৭৫ হাজার ৭৬২ জনের। এই পরিস্থিতিতে উদ্বেগ আরও বাড়িয়ে দিয়েছে সাম্প্রতিক একটি সমীক্ষা। এতে দেখা গেছে, করোনা কাটিয়ে সুস্থ হয়ে ওঠা মানুষদের মধ্যে প্রায় ৭৮ শতাংশই নতুন করে হার্টের নানা সমস্যার শিকার হচ্ছেন।

সম্প্রতি জামা কার্ডিওলজির পত্রিকার একটি প্রবিবেদনে এই সমীক্ষাটি প্রকাশিত হয়েছে। ওই সমীক্ষার ফলাফলে বিশেষজ্ঞরা দাবি করেছেন, করোনা থেকে সেরে ওঠার পর হার্টের নানা সমস্যা নিয়ে হাসপাতালে ফিরছেন হাজার হাজার মানুষ। চিকিৎসকরা দেখেছেন, এদের অধিকাংশের মধ্যেই হার্টের নানা সমস্যা যা আগে ছিল না, তা নতুন করে দেখা দিয়েছে।

এই সমীক্ষায় বিশেষজ্ঞরা দেখেছেন, করোনা সংক্রমণ কাটিয়ে সুস্থ হয়ে ওঠা মানুষদের মধ্যে প্রায় ৭৮ শতাংশই নতুন করে হার্টের নানা সমস্যার শিকার হচ্ছেন। গবেষকরা বলেছেন, করোনা থেকে সুস্থ হয়ে ওঠা অন্তত ৬০ শতাংশ মানুষের মধ্যে ‘মায়োকার্ডিয়াল ইনফ্লেমেশন’ বা হৃদযন্ত্রের পেশিতে প্রদাহজনিত সমস্যা দেখা দিচ্ছে। এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত জার্মানির ফ্রাঙ্কফুর্ট ইউনিভার্সিটি হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফেরা ১০০ জন করোনা আক্রান্তকে পর্যবেক্ষণের পর এই তথ্য পেয়েছেন গবেষকরা।

আরও পড়ুন:  যে কারণগুলির জন্য কোনদিনও সন্তান হয় না! সবার জানা উচিত

চিকিৎসক ও বিশেষজ্ঞদের মতে, করোনায় এখন সুস্থতার হার অনেকটাই বেড়েছে। কিন্তু করোনা সংক্রমণ কাটিয়ে সুস্থ হয়ে ওঠা মানুষদের একটা বড় অংশের মধ্যে হার্টের নানা সমস্যা তৈরি হওয়ায় তাদের চিন্তা বাড়িয়ে দিয়েছে। এরপরই বিশেষজ্ঞরা মনে করছেন, ভাইরাসে একবার আক্রান্ত হওয়ার পর তার ক্ষতিকর প্রভাব দীর্ঘমেয়াদী হতে পারে!

এদিকে, ২৭ জুন থেকে ১০ জুলাই পর্যন্ত ভারতের ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (এনসিডিসি) দিল্লিতে ২১ হাজার ৩৮৭ জনকে নিয়ে একটি সমীক্ষা চালায়। ওই সমীক্ষায়ও দেখা যায়, করোনা থেকে সেরে ওঠার পর কিডনি, হার্ট বা ফুসফুসের নানা সমস্যা নিয়ে হাসপাতালে ফিরছেন হাজার হাজার মানুষ। বিগত কয়েক মাসে দিল্লির বেশ কয়েকটি সরকারি ও বেসরকারি হাসপাতালের তথ্য অনুযায়ী, করোনা থেকে সুস্থ হয়ে ওঠার ১৪-১৫ দিন পর অনেকেই সামান্য শ্বাসকষ্ট, তলপেটে ব্যথা, মাথা যন্ত্রণার মতো সাধারণ সমস্যা নিয়ে হাসপাতালে স্বাস্থ্য পরীক্ষা করাতে আসছেন।

আরও পড়ুন:  লিভারে চর্বি জমলে কী করবেন

সব মিলিয়ে করোনা-পরবর্তি শারীরিক সমস্যাগুলো চিন্তা বাড়িয়ে দিয়েছে বিজ্ঞানীদের। সূত্র: জি নিউজ

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 8
    Shares