প্রচ্ছদ স্বাস্থ্য

যেভাবে করবেন মাংসের শুটকি

11
যেভাবে করবেন মাংসের শুটকি

পড়া যাবে: < 1 minute

ঈদ মানেই আনন্দ। ঈদ মানেই পরিবার ও আত্মীয় স্বজন নিয়ে আড্ডায় সময় কাটানো। তবে কোরবানির ঈদে যুক্ত হয় নানা রকম মাংস খাওয়ার প্রতিযোগিতা। এই ঈদে দেশের প্রতিটি সচ্ছল মুসলিম পরিবারে থাকবে মাংসের হিড়িক।

আর তখন কোরবানির মাংস দিয়ে চলবে রান্নাবান্নার ব্যস্ততাও। ফ্রিজে কাঁচা মাংস সংরক্ষণের পাশাপাশি অনেকেই আবার মাংসের শুঁটকি তৈরি করেও রেখে দেবেন ফ্রিজে। যা খাওয়া যাবে অনেক দিন পর্যন্ত।

সাধারণত, মাসের শুঁটকি খেয়ে আমরা সবাই অভ্যস্ত। কিন্তু মাংসের শুঁটকির সঙ্গে পরিচয় নেই অনেকেরই। অথচ এবার খেলে আপনিও আর কোনও দিন এই স্বাদ ভুলতে পারবেন না। প্লেটে পেতে চাইবেন প্রতিদিন।

চলুন গরুর মাংস দিয়ে শুঁটকি রান্নার পদ্ধতি জেনে নিই-

আরও পড়ুন:  বিশেষ রোগ থেকে মুক্তি মিলবে তালের শাঁস খেলে!

যা যা লাগবে: গরুর মাংসের শুঁটকি ২ কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, রসুন কুচি আধা কাপ, এলাচ ৪টি, দারুচিনি ৪ টুকরা, তেজপাতা ২টি, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচগুঁড়া ২ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, পেঁয়াজ বাটা ১ চা চামচ, তেল আধা কাপ, লবণ পরিমাণমতো।

প্রণালী: প্রথমে গরুর মাংসের শুঁটকি ভালোভাবে সিদ্ধ করে পাটায় ছেঁচে নিন। কড়াইতে তেল দিয়ে এলাচ, দারুচিনি, তেজপাতা, পেঁয়াজ কুচি, রসুন কুচি দিন। পেঁয়াজ ও রসুন নরম হয়ে এলে সামান্য পানি ও মসলা দিয়ে কষান। এরপর মাংস দিয়ে খানিকটা পানি দিন।

যখন মনে করবেন মাংস পুরোপুরি সেদ্ধ হয়েছে তখন নামিয়ে ফেলুন। কিছুটা ঠান্ডা হলে পরিবেশন করুন মনের মতো করে।

আরও পড়ুন:  যৌ’নশক্তি বাড়ানোর প্রাকৃতিক উপায়ে

বাংলা ম্যাগাজিন ডেস্ক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, [email protected] ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @banglanewsmagazine আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

  • 6
    Shares