পুতিনকে যুদ্ধ বন্ধের অনুরোধ জানালো তারই এক বিমান বাহিনীর পাইলট

লেখক: বাংলা ম্যাগাজিন
প্রকাশ: ২ মাস আগে

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে যুদ্ধ বন্ধের অনুরোধ জানালো তারই এক বিমান বাহিনীর পাইলট। শনিবার আকাশ থেকে তার বিমান ভূপাতিত করে ইউক্রেনের সেনারা। তবে এতে প্রাণে বেঁচে যান লেফটেন্যান্ট কর্নেল ম্যাক্সিম ক্রিশটপ।

এরপরই এক ভিডিও বার্তায় তিনি পুতিনের প্রতি যুদ্ধ বন্ধের আহবান জানালেন। যদিও তিনি বর্তমানে ইউক্রেনের বাহিনীর হাতে বন্দী রয়েছেন। ধারণা করা হচ্ছে তাদের চাপেই এই ভিডিও বার্তা দিয়েছেন ম্যাক্সিম।

ভিডিওতে দেখা গেছে তিনি প্রেসিডেন্ট পুতিনকে যুদ্ধ বন্ধের আহবান জানাচ্ছেন এবং ইউক্রেনের কাছে ক্ষমা চাইছেন। তিনি পুতিনের উদ্দেশ্যে বলেন, রাশিয়া এরইমধ্যে যুদ্ধে হেরে গেছে। তাছাড়া ইউক্রেনে আক্রমণ করে ম্যাক্সিম ‘বড় অপরাধ’ করেছেন বলেও স্বীকার করেন।

তিনি আরও বলেন, কিয়েভে রাশিয়ার আগ্রাসন অর্থহীন। এই আগ্রাসনের কারণে উভয় পাশের বহু মানুষের জীবন কেড়ে নেবে, প্রচুর ধ্বংস ডেকে আনবে। এরপরই তিনি রুশ সেনাদের উদ্দেশ্যে বলেন, আমি আপনাদের কাছে অনুরোধ করছি, আপনারা এই সন্ত্রাসী নির্দেশ অনুসরণ করা বন্ধ করুন, যুদ্ধ বন্ধ করুন। বেসামরিক মানুষদের হত্যা বন্ধ করুন। এরইমধ্যে আপনারা যুদ্ধে হেরে গেছেন।

বৃটিশ গণমাধ্যম মিররের খবরে জানানো হয়েছে, বোম্বার বিমান নিয়ে ইউক্রেনে আক্রমণ করতে এসেছিলেন ওই রুশ পাইলট। শনিবার তার বিমান ধ্বংস করে তাকে বন্দী করে ইউক্রেনের সেনারা। এরপরই একটি ‘অপমানজনক’ ভিডিও করতে তাকে বাধ্য করা হয়।