প্রচ্ছদ জানা অজানা

করোনায় আক্রান্ত বা সন্দেহ হলে তাৎক্ষণিক যা করবেন

17
করোনায় আক্রান্ত বা সন্দেহ হলে তাৎক্ষণিক যা করবেন
পড়া যাবে: < 1 minute

August 1, 2020August 1, 2020

লাইফস্টাইল ডেস্ক : করোনাভাইরাসের প্রাদুর্ভাবের শুরু থেকে সাধারণ মানুষকে বিভিন্নভাবে পরামর্শ দিয়ে আসছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কারণ এই রোগের এখনও কোনও প্রতিষেধক বা টিকা আবিষ্কার হয়নি। এই ভাইরাস থেকে বাঁচার একমাত্র উপায় হচ্ছে প্রতিরোধ ও ঘরে থাকা।

তবে সতর্ক থাকার পরও অনেকে এই ভাইরাসে আক্রান্ত হচ্ছেন। তবে এই ভাইরাসে আক্রান্ত হলে সাধারণ জ্বর, সর্দি, কাশি, গলাব্যথা ও শ্বাসকষ্টের সমস্যা দেখা দিয়ে থাকে।

করোনা নিয়ে এখনও মানুষের মধ্যে আতঙ্ক ও উৎকণ্ঠা রয়েছে। এই ভাইরাস হয়েছে এমন সন্দেহ হলে বা আক্রান্ত হলে কী করবেন তা অনেকে বুঝে উঠতে পারেন না।আসুন এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিওএইচও) কিছু পরামর্শ জেনে নিই।

আরও পড়ুন:  কিডনি বা ফুসফুস সুস্থ আছে কিনা পরীক্ষা করুন চামচ দিয়েই

সন্দেহ বা আক্রান্ত হলে কী করবেন?

১. আক্রান্ত ব্যক্তির যথেষ্ট বিশ্রাম প্রয়োজন, পুষ্টিকর খাবার খান ও প্রচুর পানি আর তরল পান করুন।

২. রোগী ও যিনি সেবা করবেন, দু’জনে ঘরে মেডিকেল মাস্ক পরবেন। হাত দিয়ে মাস্ক স্পর্শ করা, মুখে হাত দেয়া থেকে বিরত থাকুন। কাজ শেষে মাস্ক ফেলে দেবেন ময়লার ঝুড়িতে।

৩. অসুস্থ ব্যক্তির সংস্পর্শে বা এর চারপাশের সংস্পর্শে এলে খাবার তৈরির আগে, খাবার খেতে বসার আগে এবং টয়লেট ব্যবহারের পর সাবান পানি দিয়ে বা স্যানিটাইজার দিয়ে হাত ধুয়ে নিন।

আরও পড়ুন:  করোনার নতুন আরও ৩ লক্ষণ

৪. আক্রান্ত ব্যক্তির বাসনপত্র, তোয়ালে ও বিছানার চাদর সাবান দিয়ে ধুতে হবে। অসুস্থ ব্যক্তি যা যা হাত দিয়ে স্পর্শ করবেন, সেগুলো বারবার জীবাণু শোধন করুন।

৫. অসুস্থ ব্যক্তির অবস্থা খারাপের দিকে গেলে বা শ্বাসকষ্ট হলে স্বাস্থ্যসেবাকেন্দ্রে ফোন করুন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।