এবার মারিউপোলে একটি থিয়েটারে বোমা ফেলেছে রুশ বিমান

লেখক: বাংলা ম্যাগাজিন
প্রকাশ: ২ মাস আগে

আবারও সাধারণ মানুষকে টার্গেট করে হামলা করলো রাশিয়া। বৃহস্পতিবার মারিউপোলে একটি থিয়েটারে বোমা ফেলেছে রুশ বিমান। ওই থিয়েটারে হাজারো মানুষ আশ্রয় নিয়েছিল। তবে হামলায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। রাশিয়া সেখানে লাগাতার বোমাবর্ষণ করায় সংবাদ সংগ্রহ করা অসম্ভব হয়ে পড়েছে। ইউক্রেন কর্তৃপক্ষের বরাত দিয়ে এ খবর দিয়েছে ডয়চে ভেলে। 

রুশ হামলার পর মারিউপোলের সিটি কাউন্সিল একটি স্যাটেলাইট ছবি প্রকাশ করেছে। সেখানে দেখা যাচ্ছে, থিয়েটারটি থেকে ধোঁয়া বের হচ্ছে। একটি অংশ সম্পূর্ণ ভেঙে পড়েছে। সিটি কাউন্সিল দাবি করেছে, ওই প্রেক্ষাগৃহে বেশিরভাগ আশ্রয়প্রার্থী ছিলেন বয়স্ক এবং শিশু। তাদের খবর এখনো নেয়া সম্ভব হয়নি।

রাশিয়া ইচ্ছাকৃতভাবে এই কাজ করেছে বলে ইউক্রেনের অভিযোগ। এদিকে মারিউপোলের ঘটনার পরেই ইউরোপের একাধিক দেশ জাতিসংঘে নিরাপত্তা পরিষদের বৈঠক ডেকেছে। বৃটেন, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, নরওয়ে, আয়ারল্যান্ড এবং আলবেনিয়া পৃথকভাবে নিরাপত্তা পরিষদের বৈঠকের দাবি জানিয়েছিল। বৃহস্পতিবার তাদের বৈঠকে হওয়ার কথা। বৃটেনের দাবি, রাশিয়া যুদ্ধাপরাধ করছে। ফ্রান্সও রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধের একটি মামলা চালু করেছে।

এদিকে ইউক্রেন সরকার বলছে, ওই হামলায় বহু মানুষের মৃত্যু হতে পারে বলে তারা আশঙ্কা করছে। এর আগে রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের একটি হাসপাতালে বোমাবর্ষণের অভিযোগ উঠেছিল। রাশিয়া ধ্বংস করেছিল একটি চার্চ এবং টাওয়ার।

ইউক্রেনের দাবি, শুধুমাত্র মারিউপোলেই এখনো পর্যন্ত অন্তত ২ হাজার ৪০০ সাধারণ মানুষের মৃত্যু হয়েছে রাশিয়ার অভিযানে। এখনো সেখানে প্রায় তিন লাখ মানুষ আটকে আছেন বলে জানানো হয়েছে। শহরটিতে একাধিকবার যুদ্ধবিরতি ঘোষণা করে রাশিয়া। কিন্তু ইউক্রেনের দাবি যুদ্ধবিরতি ঘোষণা করলেও রাশিয়া হামলা থামাচ্ছে না।