প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

মাটিতে পুঁতে ফেলা হচ্ছে কোরবানির চামড়া

14
মাটিতে পুঁতে ফেলা হচ্ছে কোরবানির চামড়া
পড়া যাবে: < 1 minute

বাংলা ম্যাগাজিন ডেস্ক : কোরবানির পশুর চামড়া সংগ্রহ করতে কেউ না আসায় সিলেটের কিছু এলাকায় অনেকেই চামড়া মাটিতে পুঁতে ফেলেছেন।

গতকাল শনিবার পবিত্র ঈদুল আজহা উপলক্ষে সিলেটে প্রায় দুই লাখ পশু কোরবানি হয়েছে। দুপুরের পর থেকে সিলেটের বিভিন্ন এলাকা থেকে চামড়া সংগ্রহ করে বিক্রির জন্য নিয়ে আসা হয় নগরের তালতলা, রেজিস্ট্রি মাঠ, কিনব্রিজের উত্তর ও দক্ষিণ পাড়, আম্বরখানা এবং ভার্তখলা আড়তে। প্রতি বছরই এসব স্থানে হাজার হাজার চামড়ার স্তূপ জমে।

সংশ্লিষ্টরা বলছেন, গত বছর কোরবানির পর চামড়ার দামে যেভাবে ধস নেমেছিল, এবারও সেই একই অবস্থা। একটি গরুর চামড়া সর্বনিম্ন ২০ টাকাতেও বিক্রি হয়েছে! বড় আকারের গরুর একটি চামড়া সর্বোচ্চ ১০০ টাকায় বিক্রি হয়েছে।

আরও পড়ুন:  ‘মানুষ করোনা পরীক্ষায় আগ্রহ হারিয়ে ফেলেছে’

এদিকে বেশি দামে বিক্রির আশায় যারা গ্রাম-গঞ্জ থেকে চামড়া সংগ্রহ করেছেন, তারা এখন আর্থিক ক্ষতির মুখে। কারণ, চামড়ার দাম এবার খুবই কম।

চলতি বছর বাণিজ্য মন্ত্রণালয় ঢাকার বাইরে লবণযুক্ত গরুর চামড়ার দাম প্রতি বর্গফুট ২৮-৩২ টাকা নির্ধারণ করেছে। সারাদেশে প্রতি বর্গফুট খাসির কাচা চামড়া ১৩-১৫ টাকা এবং বকরির চামড়া ১০-১২ টাকা মূল্য নির্ধারণ করা হয়েছে। তবে বাস্তবে এর চেয়েও কম দামে বিকোচ্ছে।

এ অবস্থায় অনেকেই চামড়া বিক্রি করতে না পেরে তা দীর্ঘক্ষণ জমিয়ে রেখেছিলেন। পরে চামড়া নষ্ট হয়ে গেলে মাটিতে পুঁতে ফেলেছেন।

আরও পড়ুন:  মাদারীপুর জেলা পরিষদ চেয়ারম্যান মিয়াজ উদ্দিন খান আর নেই

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 8
    Shares