ন্যাটোর সামরিক মহড়ায় অংশ নেওয়া যুক্তরাষ্ট্রের একটি যুদ্ধবিমান নরওয়েতে বিধ্বস্ত

লেখক: বাংলা ম্যাগাজিন
প্রকাশ: ২ মাস আগে

ন্যাটোর সামরিক মহড়ায় অংশ নেওয়া যুক্তরাষ্ট্রের একটি যুদ্ধবিমান নরওয়েতে বিধ্বস্ত হয়েছে। দুর্ঘটনায় বিমানটিতে থাকা চারজন মার্কিন সেনা নিহত হন। আজ শনিবার নরওয়ের সেনাবাহিনীর পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।‘কোল্ড রেসপন্স’ নামে এই সেনা মহড়ায় ন্যাটো ও জোটভুক্ত দেশগুলোর অন্তত ৩০ হাজার সেনা অংশ নিয়েছেন। ২০০টি যুদ্ধবিমান ও ৫০টি যুদ্ধজাহাজের মহড়াটি আগামী ১ এপ্রিল শেষ হওয়ার কথা।

মার্কিন সেনাদের নিহতের ঘটনায় শোক জানিয়েছেন নরওয়ের প্রধানমন্ত্রী জোনাস গাহর স্টোর। এক টুইট বার্তায় তিনি বলেন, ‘গভীর শোকের সঙ্গে জানাচ্ছি, গতকাল রাতে বিমান দুর্ঘটনায় চার মার্কিন সেনা নিহত হওয়ার খবর আমরা পেয়েছি।’

যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর ভি-২২ ওসপ্রে যুদ্ধবিমানটি স্থানীয় সময় গতকাল শুক্রবার সন্ধ্যায় নরওয়ের উত্তরাঞ্চলে নিখোঁজ হয়। নরওয়ের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, শনিবার ঘটনাস্থলে পৌঁছায় স্থানীয় পুলিশ। ঘটনাস্থল থেকে মার্কিন চার সেনার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে তারা।যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর পক্ষ থেকে এর আগেই দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করা হয়।

তারা জানিয়েছে, নরওয়ের বেসামরিক কর্তৃপক্ষ উদ্ধার তৎপরতা চালাচ্ছে।কোল্ড রেসপন্স ২০২২-এর লক্ষ্য হলো, ন্যাটোর পারস্পরিক প্রতিরক্ষানীতি চালু হওয়ার ক্ষেত্রে নরওয়ে কীভাবে নিজেদের মাটিতে মিত্রশক্তি বৃদ্ধি পরিচালনা করবে, তা পরীক্ষা করা।