প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

ফিটনেস ব্যান্ডের ব্যবহারে তরুণদের শারীরিক-মানসিক সমস্যা বাড়ছে

21
ফিটনেস ব্যান্ডের ব্যবহারে তরুণদের শারীরিক-মানসিক সমস্যা বাড়ছে
পড়া যাবে: < 1 minute

ফিটনেস অ্যাপের ব্যবহার তরুণদের মধ্যে বাড়ছে উদ্বেগ আর উচ্চ রক্তচাপের সমস্যা। সম্প্রতি এক গবেষণায় এই তথ্য জানা গেছে। তরুণ প্রজন্মের মধ্যে সুস্থ থাকার তাগিদটা অনেক বেশি। নিয়মিত শরীরচর্চা, নিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস এবং সবটাই ফিটনেস ব্যান্ড ও স্মার্টফোনে থাকা ফিটনেস অ্যাপের সাহায্যে হিসাব রেখে চলার অভ্যাস তরুণ প্রজন্মের প্রায় সকলের মধ্যেই দেখা যায়।

শরীরের ওজন বাড়ল কিনা, কোলেস্টেরলের মাত্রা ঠিক আছে কিনা, সারাদিনে কতক্ষণ শরীরচর্চা করা হয়েছে, কতটা হাঁটা বা দৌড়ানো হয়েছে—এ সবেরই ঘন ঘন হিসাব নিতে অভ্যস্ত অনেকেই। কিন্তু সমীক্ষা বলছে, এই অভ্যাস অত্যন্ত বিপজ্জনক! এই অতিরিক্ত স্বাস্থ্য সচেতনতা তরুণ প্রজন্মের মধ্যে উদ্বেগ আর উচ্চ রক্তচাপের সমস্যা বাড়িয়ে তুলছে অকালেই।

আরও পড়ুন:  ৮২ ইঞ্চির ৮কে রেজুলেশনের টিভি আনছে শাওমি

ব্রিটিশ গবেষকদের করা একটি সমীক্ষায় সম্প্রতি এমনই চাঞ্চল্যকর দাবি করা হয়েছে। ইংল্যান্ডের বাথ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক দীর্ঘ দুই বছর ধরে ১৩ থেকে ১৮ বছর বয়সী ১,০১৯ জন ছাত্রছাত্রীদের নিয়ে একটি সমীক্ষা চালান।

এই সমীক্ষায় তারা লক্ষ্য করেন, তরুণ প্রজন্মের মধ্যে যারা নিয়মিত ফিটনেস ব্যান্ড ও স্মার্টফোনে থাকা ফিটনেস অ্যাপ ব্যবহার করেন, তাদের মধ্যে অকালেই ভীতির সঞ্চার হচ্ছে।

এই গবেষক দলের প্রধান অধ্যাপিক এমা রিচ জানান, মাত্রাতিরিক্ত স্বাস্থ্য সচেতনতার ফলে এই বয়সেই তাদের মধ্যে মারাত্মক উদ্বেগ আর উচ্চ রক্তচাপের সমস্যা বেড়ে যাচ্ছে।

এই সমীক্ষার রিপোর্ট সামনে আসার পর ব্রিটিশ গবেষকদের পরামর্শ হল, স্কুলে ছাত্রছাত্রীদের ডিজিটাল সাক্ষরতার পাঠগুলোর পাশাপাশি স্বাস্থ্য সংক্রান্ত প্রাথমিক বিষয়গুলোকেও অন্তর্ভুক্ত করা হোক। এর ফলে তরুণ প্রজন্মের মধ্যে ডিজিটাল জীবনযাত্রার সুফল ও কুফল সম্পর্কে একটা ধারণা তৈরি হবে।

আরও পড়ুন:  ফেসবুকে বিজ্ঞাপন বয়কট, এক দিনে ক্ষতি ৭২০ কোটি ডলার

অধ্যাপিক এমা রিচ জানান, যে কোনও ফিটনেস অ্যাপ বা গেজেট ব্যবহারের ক্ষেত্রেই খেয়াল রাখতে হতে, তা যেন কোনও ভাবেই আমাদের অভ্যাসে পরিনত না হয় বা আতঙ্কের কারণ না হয়ে ওঠে।

বাংলা ম্যাগাজিন টেক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।