বছরের প্রথম ঘূর্ণিঝড় ‘অশনি’ আগামীকাল প্রবল শক্তি নিয়ে আঘাত হানতে পারে

লেখক: বাংলা ম্যাগাজিন
প্রকাশ: ২ মাস আগে

ভারত মহাসাগরে তৈরি হওয়া বছরের প্রথম ঘূর্ণিঝড় ‘অশনি’ আগামীকাল সোমবার প্রবল শক্তি নিয়ে ভারত, বাংলাদেশ ও মিয়ানমারে আঘাত হানতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তাদের মতে, বঙ্গোপসাগরের সুস্পষ্ট লঘুচাপটি ঘণীভূত হয়ে আজ রোববার নিম্নচাপে পরিণত হতে পারে।

আবহাওয়াবিদ আবদুল হামিদ বলেন, ‘লঘুচাপটি নিম্নচাপে পরিণত হওয়ার পর থেকে বাংলাদেশের উপকূল এলাকায় বৃষ্টি ও ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।’এদিকে লঘুচাপটি নিম্নচাপ থেকে সোমবারের মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে ভারতের আবহাওয়া অধিদপ্তরও।

ঘূর্ণিঝড়ে পরিণত হলে, তা মিয়ানমার উপকূলে আঘাত হানার আশঙ্কাই বেশি। যার প্রভাবে বাংলাদেশের কক্সবাজার ও চট্টগ্রাম উপকূলে ব্যাপক বৃষ্টি, ঝড়ো বাতাস বয়ে যেতে পারে। এবং সেটি মধ্যাঞ্চল পর্যন্ত  বিস্তৃত হওয়ার সম্ভাবনাও রয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, তীব্র গরমে বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের ফলে আকাশের মেঘ জড়ো হচ্ছে। এর ফলে গরমও বেশি অনুভূত হচ্ছে। আজ রোববারের মধ্যে লঘুচাপটি নিম্নচাপে পরিণত হতে পারে। নিম্নচাপ যদি আরও শক্তি অর্জন করে, তাহলে দু’দিনের মধ্যে সেটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

আজ রোববার সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় পশ্চিম/দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ১০-১৫ কি.মি.। চলতি সপ্তাহের শেষের দিকে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে।উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল ধরনের মাছ ধরার নৌকা ও ট্রলারকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। এছাড়াও গভীর সাগরে বিচরণ না করতেও সাবধান করা হয়েছে।

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!