প্রচ্ছদ স্বাস্থ্য

বিয়ের পর হঠাৎ ও’জন বাড়ার গো*প*ন র*হ*স্য জেনে নিন এবং নিজে স’ত’র্ক হন

60
বিয়ের পর হঠাৎ ও’জন বাড়ার গো*প*ন র*হ*স্য জেনে নিন এবং নিজে স’ত’র্ক হন
পড়া যাবে: < 1 minute

বিয়ের পর নিয়মিত যৌ’’নস”ঙ্গমের কারণে নারীর শরীরে হরমোনজনিত পরিবর্তন আসে, ফলাফল ওজন বৃ’দ্ধি- এই ধারণার কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই। বিয়ের পর নারীর স্তন কিংবা নিতম্বের আকার বাড়ে এমনটা কোনো গবেষণাই দাবি করে না। চিকিৎসাবিজ্ঞান বলছে, ওজন বৃ’দ্ধির পেছনে যৌ’নস”ঙ্গমের কোনো ভূমিকা নেই।

পড়াশুনার পাট চুকিয়ে, কর্মজীবনে মোটামুটি প্রতিষ্ঠিত হয়ে, পরিবারের সম্মতি নিয়ে তারপরই বিয়ের পিঁড়িতে বসেছেন, সাধারণত সবার জীবনে এমনটাই হয়। জীবনের এই পর্যায়ে এসে আপনি যদি নিজেকে স্বয়ংসম্পূর্ণ সুখী মানুষ মনে করে থাকেন, তবে আপনার হয়ত ওজন বৃ’দ্ধিকে খুব একটা চিন্তার বি’ষয় মনে হবে না।

সবই তো হল, এবার একটু মুটিয়ে গেলে কি-ই বা আসে যায়। ২০১৩ সালে প্রকাশিত ‘হেলথ সাইকোলজি’ শীর্ষক প্রতিবেদনে এরকম পরিস্থিতির কথা উল্লেখ করা জানানো হয়, “জীবনের নিরাপত্তাবোধ ও সুখী দম্পতিদের সাধারণত ওজন বাড়তে দেখা যায়।”

আরও পড়ুন:  সকালে খালি পেটে খেজুর খেলে পাবেন এই ১৩টি উপকারিতা !

শুধু কি নারীরাই? না, পুরুষরাও বিয়ের পর মোটা হন। ‘ওবেসিটি’ নামক এক জরিপে দেখা গেছে, বিয়ের প্রথম পাঁচ বছরে একজন নারীর ওজন বেড়েছে গড়ে ২৪ পাউন্ড। আর একই সময়ে পুরুষের ওজন বেড়ে গড়ে ৩০ পাউন্ড।

ইংল্যান্ডের বাথ বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী বিয়ের আগে ও পরে পুরুষদের ওজনের তারতম্য নিয়ে একটি গবেষণা চালান। সেখানে দেখা যায়, বিবাহিত পুরুষদের বডি মাস ইন্ডেক্স (বিএমআই) অবিবাহিতদের তুলনায় বেশি।

গবেষণা বলছে, স্ত্রীরা অন্তঃস’ত্ত্বা হলে, স্বামীদের ওজনে তেমন কোনও হেরফের না হলেও, সন্তান জন্মানোর পর, বা বলা ভাল, পিতৃত্বলাভের পর বহু পুরুষ মানুষের ওজন বাড়তে থাকে। বিশেষ করে, কয়েক বছর ধরে এই ধা’রা বহাল থাকে।

অন্যদিকে, গবেষণা এ-ও বলছে, ডিভোর্সের আগে ও পরে পুরুষদের শারীরিক ওজন কমতে শুরু করে। বিজ্ঞানীদের এই গবেষণার ফল সম্প্রতি সোশ্যাল সায়েন্স অ্যান্ড মেডিসিন পত্রিকায় প্রকাশিত হয়েছে।

আরও পড়ুন:  ভূ”ড়ি ও মে”দ’হী’ন পে’টে’র জন্য সকাল ৮ টার আগে খে’য়ে নিন মা’ত্র এই একটি খা’বার

কিন্তু, কেন বিয়ের পর পুরুষদের ওজন বাড়তে শুরু করে? গবেষকদের দাবি, বিয়ের পর পুরুষরা আরও বেশি সামাজিক হয়। ফলে, সেখানে দেদার খানাপিনা থাকে। যা ওজন বাড়তে সাহায্য করে।

আরেকটি কারণ হল, বিয়ের পর পুরুষরা ঠিক সময়মতো খাবার খায়। বিজ্ঞানীদের মতে, এসব কারণের ফলেই বিবাহিত পুরুষদের স্বাস্থ্য অবিবাহিতদের তুলনায় বেশি ভাল হয়।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 10
    Shares