নারী অঙ্গনলাইফস্টাইল

গ্যাস বার্নার ঝকঝকে পরিষ্কার করার উপায়

ঘর সুন্দর করে গোছাতে গেলে রান্নাঘরের প্রত্যেকটা জিনিস সুন্দর করে সাজিয়ে রাখতে হয়। রান্নাঘরের সবথেকে একটি গুরুত্বপূর্ণ জিনিস হল গ্যাস বার্নার। প্রতিটি বাড়ির গৃহিণীরাই ওভেন পরিষ্কার করে থাকেন, কিন্তু গ্যাস বার্নার পরিষ্কার করার কথাটা তারা ভুলেই যান।এদিকে রান্নাঘর পরিপাটি করে গোছাতে গেলে ওভেনের পাশাপাশি গ্যাস বার্নার ও পরিষ্কার করে রাখতে হয়। আজ গ্যাস বার্নার পরিষ্কার করার কয়েকটি ঘরোয়া পদ্ধতির কথা জানবো।

লেবুঃগরম পানিতে কয়েক ফোঁটা লেবুর রস ফেলে দিন, আর দু চামচ বেকিং সোডা। এরপর ঘন্টাখানেক তারমধ্যে গ্যাস বার্নার দুটো চুবিয়ে রেখে দিন। এরপর একটা ব্রাশে একটু ডিটারজেন্ট দিয়ে ভালোমতো ঘষে নিন। গ্যাস বার্নার একেবারে চকচকে হয়ে যাবে।

তেঁতুলঃগরম পানিতে তেঁতুল ফেলে দিন আর একটু ডিটারজেন্ট। তারপর সেই পানির ভিতর গ্যাস বার্নার দুটো চুবিয়ে দিন। এইরকম ভাবে ওই গ্যাস বার্নার দুটি এক ঘন্টা চুবিয়ে রাখার পর একটা ব্রাশ দিয়ে ভালোমতো ঘষে নিন। ব্যস তারপর দেখবেন, গ্যাস বার্নার দুটি কেমন পরিষ্কার হয়ে গেছে আর চকচক করছে।

ভিনিগারঃগরম পানিতে কয়েক ফোঁটা ভিনিগার দিয়ে তার মধ্যে গ্যাস বার্নার দুটি চুবিয়ে রাখুন। তারপর ব্রাশে একটু ডিটারজেন্ট নিয়ে গ্যাস বার্নার দুটি ঘষতে থাকুন, মুহুর্তের মধ্যে গ্যাস বার্নার পরিষ্কার হয়ে যাবে।

 ইনোঃগরম পানিতে ইনো আর সার্ফ দিয়ে নিন। এরমধ্যে গ্যাস বার্নার দুটি আধ ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর দুটি গ্যাস বার্নার তুলে লেবুর খোসা আর নুন দিয়ে ঘষতে থাকুন, দেখবেন বার্নারের ময়লা গুলো আস্তে আস্তে উঠে যাচ্ছে।

হারপিকঃঘরের মধ্যে যদি লেবু ,ভিনিগার বা তেঁতুল কোনটাই না থাকে তাও অসুবিধা নেই। ঘরে হারপিক তো আছেই। এই হারপিক দিয়ে ও গ্যাস বার্নার পরিষ্কার করা যায়।

বাংলা ম্যাগাজিনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button