জীবন-যাপনবাংলাদেশ

ঘরে বসে অনলাইনে জন্ম নিবন্ধন করা যাবে যেভাবে

কর্মব্যস্ততায় অনেকেই সশরীরে হাজির হয়ে জন্ম নিবন্ধন করতে পারেন না। তাদের জন্য সহজ উপায় হলো ঘরে বসে অনলাইনে ফরম পূরণ করা। ঘরে বসেই কয়েক মিনিটে ধাপে ধাপে মোবাইল ও কম্পিউটারে কীভাবে জন্ম নিবন্ধন করবেন জেনে নিন।

জন্ম নিবন্ধন করা সবার জন্যই জরুরি। জন্মের ৪৫ দিনের মধ্যেই শিশুর জন্ম নিবন্ধন করা বাধ্যতামূলক। যদি না করা হয় তাহলে পরবর্তীতে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে পারেন। বিশেষ করে নতুন বছরে সন্তানের স্কুলে ভর্তি করতে জন্ম নিবন্ধন অবশ্যই এখনই রেডি করে রাখতে হবে।

অনলাইন জন্ম নিবন্ধনের আবেদন করতে এই লিংকে প্রবেশ করুন- www.bdris.gov.bd/br/application
তারপর দেখতে একটি অপশন দেখতে পাবেন। যেখানে উল্লেখ থাকবে জন্ম নিবন্ধন সনদ আপনি কোন ঠিকানার অফিস থেকে সংগ্রহ করতে চান। (জন্মস্থান, স্থায়ী ঠিকানা ও বর্তমান ঠিকানা)।

অনলাইনে জন্ম নিবন্ধন করার জন্য যা যা লাগবে-

* চিকিৎসা প্রতিষ্ঠানের ছাড়পত্র অথবা
* চিকিৎসা প্রতিষ্ঠান প্রদত্ত জন্ম সনদপত্র বা
*বার্থ এডেন্ডের প্রত্যয়নপত্র বা
* ইপি আই কার্ড
* পিতা/ মাতা/ দাদা/ দাদির কর পরিশোধের রশিদ বা
* তাদের জাতীয় পরিচয়পত্র/ পাসপোর্ট/ দলিল/ খাজনার কাগজ।

জন্ম নিবন্ধন কার্ডটি যে অফিস থেকে তা সংগ্রহ করতে চান সেটিও  সিলেক্ট করবেন। এ ছাড়াও এখানে আরেকটি অপশন আছে- যদি আপনি বাংলাদেশ দূতাবাস থেকে আবেদন করতে চান।অপশনটি হলো যদি আপনি বাইরের দেশে থেকে থাকেন ও সেখান থেকে জন্ম নিবন্ধনটি সংগ্রহ করতে চান তাহলে এখানে টিক চিহ্ন দিয়ে ওই দেশ সিলেক্ট করুন। প্রথম পৃষ্ঠার কাজ শেষ।

এবার পরবর্তী লেখায় ক্লিক করুন।পরবর্তী পেজে আসতেই নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন শিরোনাম সহ অনেক বড় একটা ফরম দেখতে পাবেন। সতর্কতার সঙ্গে ফরমের উল্লেখিত তথ্যগুলো নির্ভুলভাবে পূরণ করুন।

* বাংলায় নামের প্রথম অংশ
* বাংলায় নামের শেষ অংশ
* ইংরেজিতে নামের প্রথম অংশ
* ইংরেজিতে নামের শেষ অংশ
* জন্ম তারিখ
* কততম সন্তান
* লিঙ্গ
* দেশ
* বিভাগ
* বাংলায় ডাকঘর
* ইংরেজিতে ডাকঘর
* বাংলায় গ্রাম/ মহল্লা
* ইংরেজিতে গ্রাম/ মহল্লা
* বাংলায় বাড়ি/ রাস্তা
* ইংরেজিতে বাড়ি/ রাস্তা

উপরের সবগুলো তথ্য সঠিকভাবে পূরণ করার পর পরবর্তী বাটনে ক্লিক করুন। পরবর্তী পেজে পিতা-মাতার বাংলা ও ইংরেজিতে নাম, জন্ম নিবন্ধন নম্বর, জাতীয় পরিচয়পত্র নম্বর ও জাতীয়তা দিয়ে পুনরায় পরবর্তী বাটনে ক্লিক করুন। উপরের সবগুলো তথ্য সঠিকভাবে পূরণ করার পর আবারো পরবর্তী বাটনে ক্লিক করুন।

আপনাকে প্রয়োজনীয় কাগজপত্রের স্ক্যান কপি সংযুক্ত করতে হবে। সাবমিট দেওয়ার পর কবে জন্ম নিবন্ধন কার্ডটি সংগ্রহ করবেন সেই তারিখ জানিয়ে দেওয়া হবে। ব্যাস এভাবেই ঘরে বসে মাত্র কয়েক মিনিটেই করতে পারবেন জন্ম নিবন্ধনের আবেদন।

বাংলা ম্যাগাজিনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button