আওয়ামী লীগইতিহাস-ঐতিহ্যএক্সক্লুসিভচট্টগ্রামবাংলাদেশবিএনপিরাজনীতি

কালুরঘাট বেতার কেন্দ্রে শ্রদ্ধা নিবেদন নিয়ে পাল্টাপাল্টি কর্মসূচি

চট্টগ্রাম কালুরঘাট বেতার কেন্দ্রে শ্রদ্ধা নিবেদন নিয়ে পাল্টাপাল্টি কর্মসূচি ঘোষণা করেছে আওয়ামী লীগ ও বিএনপি। তবে পুলিশ কাউকে সেখানে কর্মসূচি পালন করার অনুমতি দেয়নি। এখন বিএনপি কালুরঘাট বেতার কেন্দ্রের পরিবর্তে নগরের পলোগ্রাউন্ডে সমাবেশ করবে।

কালুরঘাট বেতার কেন্দ্র বাংলাদেশের স্বাধীনতার সাথে নিবিড়ভাবে জড়িত। ২৬ মার্চ ১৯৭১, সন্ধ্যে ৭.৪০মিনিট, আওয়ামী লীগের এম এ হান্নান এবং ১৯৭১ সালের ২৬ মার্চ রাতে তৎকালীন সেনাবাহিনীর মেজর ও পরবর্তিতে বাংলাদেশের রাষ্ট্রপতি জিয়াউর রহমান প্রথমে নিজে এবং পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পক্ষে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন।

রোববার একই স্থানে উভয় দলের পাল্টাপাল্টি কর্মসূচি ডাকলেও চট্টগ্রাম নগর পুলিশ কোনো দলকেই অনুমতি দেয়নি। পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশের অবস্থান থাকবে।

বিএনপি প্রথমে আজ রোববার দুপুরে কালুরঘাট বেতার কেন্দ্রে শ্রদ্ধা নিবেদনের কর্মসূচি নিয়েছিল। কিন্তু একই স্থানে রোববার সকাল থেকে অবস্থান কর্মসূচি করার ঘোষণা দেয় আওয়ামী লীগ। গতকাল শনিবার সন্ধ্যায় এ ঘোষণা দেওয়া হয়। এ অবস্থায় শনিবার রাতে কালুরঘাট বেতার কেন্দ্রের পরিবর্তে নগরের পলোগ্রাউন্ডে সমাবেশ করার সিদ্ধান্ত নেয় বিএনপি। বিএনপির সমাবেশে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ কেন্দ্রীয় নেতারা উপস্থিত থাকবেন।

চট্টগ্রাম নগর পুলিশের উপকমিশনার (উত্তর) মোখলেসুর রহমান সাংবাদিকদের বলেন, বিএনপি তাদের কর্মসূচির জন্য অনুমতি চেয়েছিল। তাদের অনুমতি দেওয়া হয়নি। আওয়ামী লীগও একটা সমাবেশ ডেকেছে বলে শুনেছেন তিনি।

চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ান বলেন, এক সপ্তাহ আগে কর্মসূচি ঘোষণা করেছেন তাঁরা। কিন্তু কর্মসূচির আগের দিন হঠাৎ আওয়ামী লীগ অনুষ্ঠান দিল। তাঁরা কোনো অনুষ্ঠানে একটি মাইক বাঁধারও অনুমতি পান না। এভাবে চলতে পারে না। কেন্দ্রীয় নেতারা আসবেন। পলোগ্রাউন্ডে জনসভা হবে।

তবে কালুরঘাট বেতার কেন্দ্রের সামনে অবস্থান কর্মসূচি ঘোষণায় অনড় রয়েছে আওয়ামী লীগ। চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সহসভাপতি খোরশেদ আলম সুজন আজ রোববার সকাল আটটায় বলেন, বিএনপি সরে গেরেও তাঁরা কালুরঘাট বেতার কেন্দ্রের পাশে সকাল ১০টা থেকে অবস্থান কর্মসূচি পালন করবেন।

কারণ, বিএনপি যে কর্মসূচি দিয়েছে, সেখানে তাদের অসৎ উদ্দেশ্য আছে।ইতিহাস বিকৃতির উদ্দেশ্য থেকে এ কর্মসূচি দিয়েছে। ক্ষমতায় থাকতে তারা কোনো দিন সেখানে যায়নি। এখন হঠাৎ কালুরঘাট বেতার কেন্দ্রের সামনে কর্মসূচি কেন?

বাংলা ম্যাগাজিনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button