হিজাব বিতর্ক এবার বাহরাইনের ভারতীয় রেস্টুরেন্টে

লেখক: বাংলা ম্যাগাজিন
প্রকাশ: ২ মাস আগে

এক নারীকে হিজাব পরে প্রবেশে বাধা দেওয়ায় বাহরাইনের জনপ্রিয় একটি ভারতীয় রেস্টুরেন্ট বন্ধ করে দেওয়া হয়েছে। স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে এমনটি জানিয়েছে আরব আমিরাতভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ।গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়, রেস্টুরেন্টটি বাহরাইনের রাজধানী মানামার পর্যটন এলাকা আদলিয়ায় অবস্থিত। রেস্টুরেন্টটির নাম দ্য ল্যানটার্নস। 

বাহরাইনের পর্যটন মন্ত্রণালয় সমস্ত পর্যটন আউটলেটকে সরকারি বিধান মেনে চলতে এবং রাষ্ট্রের আইন লঙ্ঘন না করতে নির্দেশ দিয়েছে। একটি বিবৃতিতে মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, ‘আমরা এমন সব কাজ প্রত্যাখ্যান করি, যা মানুষের বিরুদ্ধে বৈষম্য করে।’

বাহরাইন পর্যটন ও প্রদর্শনী কর্তৃপক্ষ জানায়, এ ঘটনার তদন্ত করা হচ্ছে। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া এ ঘটনার একটি ভিডিওতে দেখা যায়, একজন হিজাব পরা নারীকে রেস্টুরেন্টে ঢুকতে বাধা দেওয়া হচ্ছে।ভিডিওতে বলছেন তিনি তাঁর বন্ধুর সঙ্গে রেস্টুরেন্টে গিয়েছিলেন। কিন্তু তাঁর হিজাব পরিহিত বন্ধুকে প্রবেশ করতে না দেওয়ায় তিনি অবাক হয়েছেন। 

এদিকে এ ঘটনায় একটি বিবৃতিতে ভুলের জন্য ক্ষমা চেয়েছে ভারতীয় রেস্টুরেন্ট ল্যানটার্ন। একটি বিবৃতিতে বলা হয়, একজন ম্যানেজারের একটি ভুল করেছে। তাঁকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। উল্লেখ্য, ভারতের কর্ণাটক রাজ্যের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে হিজাব পরা নিয়ে বিতর্ক চলছে। বিষয়টি আদালত পর্যন্ত গড়িয়েছে। বহু শিক্ষার্থী হিজাব খুলতে অস্বীকার করায় পরীক্ষা দিতে পারেনি। অনেকের পড়াশোনা বন্ধ হওয়ার উপক্রম।