প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

দুই সিটির ১৩ হাজার টন পশুবর্জ্য সরানো হয়েছে

20
দুই সিটির ১৩ হাজার টন পশুবর্জ্য সরানো হয়েছে
পড়া যাবে: < 1 minute

বাংলা ম্যাগাজিন ডেস্ক : ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশন মেয়ররা কথা রেখেছেন। তাদের দেওয়া ২৪ ঘণ্টায় কোরবানির বর্জ্য অপসারণের আল্টিমেটাম সঠিকভাবেই কাজে লাগানো হয়েছে। দুই সিটি থেকে মোট ১৩ হাজার টনের বেশি বর্জ্য সরানো হয়েছে।

দুই সিটি করপোরেশন থেকে বলা হয়েছে, কোরবানির ঈদের দিনে রাজধানীতে ১৩ হাজার টনের বেশি বর্জ্য জমেছিল। পুরোটাই সরিয়ে নেওয়া হয়েছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মো. বদরুল আমিন জানান, ঈদের দিন শনিবার তার সিটির ৭৫টি ওয়ার্ডে ৮ হাজার টনের বেশি বর্জ্য জমেছিল, যা সরিয়ে নেওয়া হয়েছে।

বদরুল আমিন বলেন, ‘গতকাল রাত ১২টা পর্যন্ত দক্ষিণ সিটির ৪২টি ওয়ার্ড শতভাগ বর্জ্যমুক্ত হয়েছিল। মেয়রের প্রতিশ্রুতি অনুযায়ী আজ রোববারও বেলা ২টার মধ্যে সব ওয়ার্ডে কোরবানির সব পশুবর্জ্য সরিয়ে নেওয়া হয়েছে। আরও কিছু স্থানে আজ কোরবানি হয়েছে। ১২ ঘণ্টার মধ্যে সেগুলো সরিয়ে ফেলতে কাজ করব।’

আরও পড়ুন:  ২৬ দিন পর বাংলাদেশে ৩০ এর নিচে নামলো করোনায় মৃতের সংখ্যা

জানা গেছে, মাঠ পর্যায়ে বর্জ্য অপসারণ কার্যক্রম তদারকির জন্য ঢাকা দক্ষিণের ১০টি অঞ্চলে একটি করে টিম গঠন করা হয়েছে। এই ১০টি টিম আগামী ৪ অগাস্ট বেলা ২টা পর্যন্ত ডিএসসিসিতে বর্জ্য ব্যবস্থাপনার কাজ পর্যবেক্ষণ করবে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা সাইদুর রহমান জানিয়েছেন, ৫৪টি ওয়ার্ডে ৫ হাজার টনের মত বর্জ্য জমেছিল। সব বর্জ্য সরিয়ে নেওয়া হয়েছে। তিনি বলেন, ‘আজ রোববার সকাল ১০টার মধ্যেই এলাকাগুলো শতভাগ বর্জ্যমুক্ত হয়েছে।’

এবার ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এবার কোরবানির পশু জবাইয়ের জন্য ২৫৬টি স্থান নির্ধারণ করে দিয়েছিল। এসব নির্ধারিত স্থানসহ বিভিন্ন এলাকায় গিয়ে উত্তর সিটির নিজস্ব ২ হাজার ৬৬৭ জন কর্মীসহ মোট ১১ হাজার ৫০৮ জন পরিচ্ছন্নতা কর্মী বর্জ্য সংগ্রহ ও অপসারণ কাজে নিয়োজিত ছিলেন।

আরও পড়ুন:  বৃহস্পতিবার থেকে ঢাকা-কক্সবাজার ফ্লাইট চালু

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 6
    Shares