প্রচ্ছদ উদ্যোক্তা

নিজের শখকে ধীরে ধীরে বাস্তবে রুপ দিয়ে উদ্যোক্তা

14
নিজের শখকে ধীরে ধীরে বাস্তবে রুপ দিয়ে উদ্যোক্তা
পড়া যাবে: 2 মিনিটে

নিজের শখকে ধীরে ধীরে বাস্তবে রুপ দিয়ে উদ্যোক্তা

নাম তার তিলোত্তমা। দুরুন্ত স্বভাব টা ছোটবেলা থেকেই ষোলআনা আছে। কখনও সাংস্কৃতিক অনুষ্ঠান তো কখনও ইভেন্ট। সব কাজের কাজী হিসাবে দৌড়াদৌড়িতে সব সময় সবার আগে। এসবের মাঝেও নিজের শখ টাকে ধীরে ধীরে ঠিকই বাস্তব রূপ দিয়ে উদ্যোক্তা হিসাবে নিজের নতুন পরিচয় সৃষ্টি করেছেন তিলোত্তমা।

তিন বন্ধুকে সাথে নিয়ে চলছে এই ‘কারখানা’। তিলোত্তমা, নোমান, অন্তরা এবং রাজীব যথাক্রমে আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটি থেকে পাশ করে এই অনন্য উদ্যোগটি নিয়েছেন। সব থেকে মজার ব্যাপার তারা নিজেরা হাতে করে গহনা বানানোর প্রতিটি ধাপ সম্পাদন করেন।

এই উদ্যোক্তারা তাদের উদ্যোগ ‘কারখানা’ থেকে বিভিন্ন ধরনের কাঠ এবং রঙের অভিনব মিশ্রণের কারুশিল্পের গয়না তৈরী করেন । এসবের কাচামালও আবার অনেক সাধারণ।শুধুমাত্র হাতের কাজের জন্যোই এই সামান্য জিনিস হয়ে উঠে অসাধারন। নতুন নতুন ডিজাইনের গহনা আমরা কে না ভালোবাসি? আর সেসব গহনাতে যদি থাকে কাঠ এবং রঙের অভিনব মিশ্রণের কারুশিল্প, তাহলে তো কথাই নেই।

ইদানীং আমাদের দেশের তরুণ-তরুণীদের যেমন পোশাক-আষাকে এসেছে নতুনত্ব, তেমনই তাদের গহনা বাছাইয়ের ক্ষেত্রেও বেশ সৃজনশীলতার ছোঁয়া পাওয়া যায়। এখনকার প্রজন্ম আগ্রহী হচ্ছে আটপৌরে গহনার প্রতি যার মূল কাঁচামাল হয়তো অতি সাধারণ কাঠ বা পিতল, তবে তাতে শুধুমাত্র হাতের কাজই ফুটিয়ে তুলছে কিছু অসাধারণ কারুশিল্প। আর তরুণ-তরুণী নির্বিশেষে এখন গলার পেন্ডেন্ট বেশ পছন্দ করেন।

আরও পড়ুন:  ৫০ হাজার থেকে ১ লাখ টাকায় শুরু করুন নেট ও টিস্যু ব্যাগ তৈরীর কারখানা

এই তরুণ উদ্যোক্তাদের “কারখানা”- একটি অনলাইন গহনার সংগ্রহশালা। এখানকার গহনার সংগ্রহ এই অর্থে অভিনব যে এসকল গহনা তৈরি করা হয় কেরোসিন কাঠ এবং তার ওপর অ্যাক্রিলিক রঙ দিয়ে— গহনা নিয়ে এ ধরণের এক্সপেরিমেন্ট উল্লেখযোগ্যভাবে এর আগে তেমন করা হয়নি। “কারখানা” তাদের যাত্রা শুরু করেছে পেন্ডেন্ট বা মালা দিয়ে, তবে এ ব্যাপারে নিশ্চিত যে আরো নতুন ধরণের গহনার আবির্ভাব হবে এখানে।

কেরোসিন কাঠের ওপর রঙে ফুটিয়ে তোলা হয় বিচিত্র বিষয়বস্তু, সেখানে বিড়ালপ্রেমীরা যেমন পাবেন তাদের পছন্দের থিমের পেন্ডেন্ট(বলা বাহুল্য “কারখানা”র সাথে যুক্ত প্রত্যেকেই একেকজন বিরাট বিড়ালপ্রেমী), তেমন ইদানীংকালের সবচেয়ে জনপ্রিয় টিভি সিরিয়াল “গেম অফ থ্রোন্স”এর ভক্তরাও পাবেন চমৎকার ডিজাইনের পেডেন্ট।

এতো গেল মাত্র দুটো থিম, কিন্তু “কারখানা”র ভাণ্ডারে আছে অসাধারণ আরো অনেক থিমের পেন্ডেন্ট সংগ্রহ, যা ক্রেতারা তাদের ফেসবুক পেজে পাবেন; এতে তাদের নজড় কাড়তে বাধ্য। এসব গহনা খুব সাবলীলভাবে যেকোন পোশাকের সাথেই মানিয়ে নেয়। যেমন ওয়েস্টার্ন পোশাক তেমনি সুতি শাড়ি আর একটা ছোট্ট লাল টিপের সাথে এসব গহনা অনায়াসে সবার নজড় কাড়বে।

আরও পড়ুন:  ৪ লক্ষ টাকায় সার্জিক্যাল মাস্ক তৈরীর ব্যবসায় সর্বনিন্ম লাভ করুন মাসে ৫ লক্ষ!

তরুণীদের পাশাপাশি এখন অনেক তরুণরাও পছন্দ করেন একটু ছোট আকারের পেন্ডেন্ট। তাই এখানে ছেলেদের জন্যও রাখা হয়েছে চেনা-অচেনা নানান থিমের পেন্ডেন্ট সংগ্রহ। উদ্যোক্তাদের স্বপ্ন ছোট পরিসরে শুরু করা তাদের এই ‘কারখানা’কে আরো বড় করার। অভিনব এই গয়নাকে প্রথমে সারা দেশে ছড়িয়ে দেওয়া। এরপর দেশের সীমানা পেরিয়ে বিদেশ জয় করা। লক্ষ্য তাদের সবার এক, এক কাজের স্পৃহা-তাই তো খুব বেশী কঠিন মনে হচ্ছে না তাদের এই আকাশ ছোয়ার স্বপ্নকে। তথ্যসূত্র: ক্যাস্পাস টু ক্যারিয়ার

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 7
    Shares