উইল স্মিথ আগামী ১০ বছরের জন্য একাডেমি অ্যাওয়ার্ডে অংশগ্রহণের অনুমতি পাবেন না

লেখক: বাংলা ম্যাগাজিন
প্রকাশ: ২ মাস আগে

অস্কার অনুষ্ঠানের সময় মঞ্চে কমেডিয়ান ক্রিস রককে চড় মারার জেরে অভিনেতা উইল স্মিথ আগামী ১০ বছরের জন্য একাডেমি অ্যাওয়ার্ডে অংশগ্রহণের অনুমতি পাবেন না। একথা জানিয়ে দিল, একাডেমি অফ মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস।

একাডেমির সভাপতি ডেভিড রুবিন এবং সিইও ডন হাডসন শুক্রবার এক বিবৃতিতে বলেছেন- ”বোর্ড সিদ্ধান্ত নিয়েছে, ৮ এপ্রিল, ২০২২ থেকে আগামী ১০ বছরের জন্য মি. স্মিথকে একাডেমির কোনো ইভেন্ট বা প্রোগ্রামে ব্যক্তিগতভাবে বা কার্যত উপস্থিত থাকার অনুমতি দেয়া হবে না।” লস অ্যাঞ্জেলেসে অনুষ্ঠিত গভর্নর বোর্ডের বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

একাডেমির ঘনিষ্ঠ একটি সূত্র সিএনএনকে জানিয়েছে, স্মিথের অস্কারে যোগদানে নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও তিনি মনোনীত হতে পারেন কারণ তাঁর আচরণ পুরস্কারের যোগ্যতার ক্ষেত্রে প্রযোজ্য নয়। সাধারণত, আগের বছরের সেরা অভিনেতা আগামী বছরের সেরা অভিনেতার হাতে পুরস্কারের ট্রফি তুলে দেন। কিন্তু স্মিথের ওপর নিষেধাজ্ঞার ফলে অস্কারকে সেই ঐতিহ্য ভাঙতে হবে।

স্মিথ গত সপ্তাহে একাডেমি থেকে পদত্যাগের কথা ঘোষণা করার পরে প্রাথমিকভাবে ১৮ এপ্রিল নির্ধারিত বৈঠকটি ত্বরান্বিত হয়েছিল। ১০ বছরের জন্য অস্কার থেকে তার নির্বাসনের বিষয়ে স্মিথ একটি সংক্ষিপ্ত বিবৃতি জারি করেছেন। অভিনেতা সিএনএনকে দেওয়া এক বিবৃতিতে বলেছেন, “আমি একাডেমির সিদ্ধান্তকে মেনে নিচ্ছি এবং সম্মান করছি।

”সিএনএন মন্তব্যের জন্য রকের প্রতিনিধিদের কাছেও পৌঁছে গিয়েছিল। বোর্ডের একজন সদস্য সিএনএনকে বলেছেন, মঞ্চে স্মিথের থাপ্পড়ের পরিণতি কী হওয়া উচিত তা নিয়ে “অনেক বিতর্ক” হবার পরে একাডেমি এই সিদ্ধান্ত নিয়েছে।একাডেমির তরফে প্রকাশিত একটি চিঠিতে বলা হয়েছে: “৯৪ তম অস্কারের উদ্দেশ্য ছিল আমাদের সম্প্রদায়ের সেইসব ব্যক্তিদের সম্মান প্রদর্শন করা যারা গত বছর অবিশ্বাস্য কাজ করেছে। কিন্তু সেই মঞ্চে মি. স্মিথ যে আচরণ প্রদর্শন করেছেন তা অগ্রহণযোগ্য ছিল।

অনুষ্ঠাটি সম্প্রচারের সময়, আমরা সভাকক্ষের পরিস্থিতি যথাযথভাবে নিয়ন্ত্রণ করতে পারিনি। আমাদের অতিথি, দর্শক এবং বিশ্বজুড়ে আমাদের একাডেমি পরিবারের জন্য একটি উদাহরণ স্থাপন করার সুযোগ দিয়েছিল এই মঞ্চ কিন্তু আমরা গোটা ঘটনার জন্য অপ্রস্তুত ছিলাম। এই জন্য, আমরা দুঃখিত।” সিএনএন সূত্রের খবর, স্মিথের পদত্যাগের অর্থ হল যে তিনি আর একাডেমির ভোটিং বডির অংশ নন, তবে তিনি ভবিষ্যতে অস্কার বিজয়ীকে মনোনীত করতে পারবেন।