এক্সক্লুসিভধর্ম ও জীবনভিন্ন স্বাদের খবর

২০৩০ সালে রোজা হবে দুইটি ঈদ উদযাপন তিনটি

ঈদ মুসলিম জাতির জন্য অত্যন্ত বিশেষ একটি দিন। প্রতিবছর একমাস ব্যাপী রমজান পালন শেষে দুটি ঈদ পালন করে সমগ্র মুসলিম ধর্মাবলম্বীরা। তবে ২০৩০ সালটি হবে ভিন্ন। এই বছর দুটি রমজান ও দুটি ঈদুল ফিতর পালন করতে হবে। অর্থাৎ ওই বছর মোট ৩টি ঈদ (২টি ঈদুল ফিতর এবং একটি ঈদুল আজহা) পালন করবে বিশ্বের মুসলিমরা। এ তথ্য নিতান্তই কাল্পনিক নয়।

লুনার ক্যালেন্ডার অনুযায়ী এবং চাঁদের গতিবিধি পর্যবেক্ষণ করে এমনটিই বলেছেন বিশেষজ্ঞরা। খবর দ্য ইসলামিক ইনফরমেশনের। চন্দ্র গবেষক মিনহাল খান তার টুইটার অ্যাকাউন্টে এ নিয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করেছেন। তিনি বলেন, লুনার ক্যালেন্ডার অনুযায়ী প্রতি বছর রমজান মাস ১০-১১ দিন এগিয়ে আসে।

সে অনুযায়ী ২০৩০ সাল নাগাদ আমরা জানুয়ারিতে একটি রমজান পাবো এবং একই বছরের ডিসেম্বরে গিয়ে আরও একবার এই পবিত্র মাস পালনের সুযোগ পাবো। বিষয়টি নিশ্চিত করেছে দুবাইয়ের জ্যোতির্বিদ দলের প্রধান নির্বাহী কর্মকর্তা হাসান আহমেদ আল হারিরি।

তিনি বলেন, বিশ্বব্যাপী আমরা এখন সৌর পঞ্জিকা ব্যবহার করি, যা সূর্যের সাথে সম্পর্কযুক্ত। তবে ইসলামে চাঁদের ওপর নির্ভরশীল লুনার ক্যালেন্ডার ব্যবহার করা হয়। তাই ২০৩০ সালে দুটি রমজান পাওয়ার সম্ভাবনা খুবই বেশি। তেমন হলে ২০৩০ সালটি হতে চলেছে ইসলামের ইতিহাসে এক অনন্য দিন। এই বছর পবিত্র রমজান দুবার পালনের সুযোগ পাবে মুসলিম জাতি। সেই সাথে একই বছরে ৩টি ঈদের আনন্দও উপভোগ করা যাবে।

বাংলা ম্যাগাজিনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button