কৌশলগত পারমাণবিক সক্ষমতার একটি নতুন অস্ত্র পরীক্ষা করল উত্তর কোরিয়া

লেখক: বাংলা ম্যাগাজিন
প্রকাশ: ১ মাস আগে

উত্তর কোরিয়া বলেছে, তারা সফলভাবে একটি নতুন অস্ত্রের পরীক্ষা করেছে, যা তাদের কৌশলগত পারমাণবিক সক্ষমতা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করবে। উত্তর কোরিয়ার প্রচার করা ছবিতে দেখা যাচ্ছে, দেশটির সর্বোচ্চ নেতা কিম জং-উন নতুন ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ দেখার সময় হাস্যোজ্জ্বল মুখে হাততালি দিচ্ছেন।   

উত্তর কোরিয়ার সরকারি সংবাদ সংস্থা কেসিএনএ-র প্রতিবেদনে বলা হয়েছে, ‘নতুন ধরনের কৌশলগত অস্ত্রটি…রণাঙ্গনের দূরপাল্লার আর্টিলারি ইউনিটের ক্ষমতা ব্যাপকভাবে উন্নত করা এবং কৌশলগত পারমাণবিক অস্ত্র পরিচালনার দক্ষতা বাড়ানোর ক্ষেত্রে অত্যন্ত তাৎপর্যপূর্ণ’। এতে আরো বলা হয়েছে,  কিম জং ইল দেশের প্রতিরক্ষা সক্ষমতা এবং পারমাণবিক যুদ্ধ বাহিনীকে আরও শক্তিশালী করে তোলার জন্য গুরুত্বপূর্ণ নির্দেশনা” দিয়েছেন।

বিশেষজ্ঞরা মনে করছেন, উত্তর কোরিয়া শিগগিরই যে একটি সমন্বিত পারমাণবিক অস্ত্র (অন্য কথায় কৌশলগত পারমাণবিক অস্ত্র) পরীক্ষা করার পরিকল্পনা করছে এটি তারই ইঙ্গিত।নিভৃতিকামী কট্টর কমিউনিস্ট রাষ্ট্র উত্তর কোরিয়া ২০১৭ সাল থেকে পারমাণবিক অস্ত্র পরীক্ষা বন্ধ রেখেছে।

পরের বছর, দেশটি তার পুংগি-রি পারমাণবিক পরীক্ষাকেন্দ্র ধ্বংস করে ফেলে। ওই পদক্ষেপটিকে দক্ষিণ কোরিয়া এবং তার মিত্র যুক্তরাষ্ট্রের সঙ্গে কূটনৈতিক সমঝোতার অংশ হিসাবে দেখা হয়েছিল। তবে সামপ্রতিক স্যাটেলাইট চিত্র বলছে, পুংগি-রি পরীক্ষাকেন্দ্র সম্ভবত পুনরুদ্ধারের কাজ চলছে।দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী নিশ্চিত করেছে, শনিবার রাতে উত্তর কোরিয়া দুটি ক্ষেপণাস্ত্র (সম্ভবত স্বল্প-পাল্লার) সমুদ্রে নিক্ষেপ করেছে। যুক্তরাষ্ট্র জানিয়েছে, তারা পরিস্থিতি পর্যবেক্ষণ করছে।