অপরাধঅর্থ ও বাণিজ্যএক্সক্লুসিভঢাকারাজধানী

৫০ শতাংশ ছাড় দেওয়ার নামে ভোক্তাদের সাথে প্রতারণা, ১ লাখ টাকা জরিমানা

আসন্ন ঈদুল ফিতরকে সামনে রেখে পোশাকের দাম বাড়িয়ে ৫০ শতাংশ ছাড় দেওয়ার নামে ভোক্তাদের সাথে প্রতারণা করেছে রাজধানীর নিউ এলিপ্যান্ট রোডের আইআরও নামের একটি পোশাক বিক্রয়কারী প্রতিষ্ঠান।এমন অভিনব প্রতারণা হাতেনাতে ধরা পড়ায় প্রতিষ্ঠানটিকে ১ লাখ টাকা জরিমানা ও মৌখিকভাবে সতর্ক করেছে জাতীয় ভোক্তা অধিদপ্তর। রোববার এক ভুক্তভোগীর অভিযোগের পরিপ্রেক্ষিতে এই অভিযান চালায় অধিদপ্তর।

একইদিন রাজধানীর কামরাঙ্গীর চর এলাকায় ভোক্তা অধিদপ্তরের উপপরিচালক বিকাশ চন্দ্র দাসের নের্তৃত্বে এক সেমাই কারখানায় অভিযান চালানো হয়। এসময় দুটি কারখানাকে ৭০ হাজার টাকা জরিমানা করা হয়।এ প্রসঙ্গে বিকাশ চন্দ্র দাস সমকালকে বলেন, ঈদে ভোক্তাদের জন্য নিরাপদ ও নির্ভেজাল সেমাই নিশ্চিত করতে অভিযান পরিচালনা করা হয়।

বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) সনদপত্রের শর্ত পরিপালন না করে এবং নোংরা পরিবেশে সেমাই উৎপাদন করছে আশার আলো ও মিতালি সেমাই নামের দুটি প্রতিষ্ঠান। এই অপরাধে আশার আলোকে ২০ হাজার টাকা এবং মিতালী সেমাই কারখানাকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

ভোক্তা অধিদপ্তরের সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল বলেন, গত শনিবার একজন ক্রেতা ওই প্রতিষ্ঠান থেকে ৫০ শতাংশ ছাড়ে দুই হাজার ৪৯০ টাকা দামের একটি পাঞ্জাবি কিনেন। বাসায় গিয়ে তিনি দিখেন, পাঞ্জাবিটিতে তিনটি স্টিকার লাগানো। প্রথম স্টিকারে লেখা দুই হাজার ৪৯০ টাকা, তার নিচে দ্বিতীয় স্টিকারে লেখা এক হাজার ৭৯০ টাকা এবং সবচেয়ে নিচে তৃতীয় স্টিকারে লেখা এক হাজার ১৯০ টাকা।

তিনি বলেন, এমন অভিযোগ খতিয়ে দেখতে রোববার ওই প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা পরিচালনা করা হয়। এতে দেখা যায়, এভাবে আরও কয়েকটি পোশাকের গায়ে ভিন্ন ভিন্ন দামের স্টিকার লাগানো রয়েছে। কোনোটিতে দুটি, আবার কোনোটিতে তিনটি স্টিকার লাগানো রয়েছে। তদন্তে অপরাধ প্রমাণিত হওয়ায় প্রতিষ্ঠানটিকে এক লাখ টাকা জরিমানা করা হয়।

বাংলা ম্যাগাজিনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button