এক্সক্লুসিভবিশ্ব সংবাদরাজনীতি

শ্রীলঙ্কায় বিক্ষোভরত জনতার ওপর পুলিশের গুলিতে একজন নিহত ও ১১ জন আহত

শ্রীলঙ্কায় জ্বালানি সংকটের প্রতিবাদে মঙ্গলবার বিক্ষোভরত জনতার ওপর পুলিশের গুলিতে একজন নিহত ও ১১ জন আহত  হয়েছে। এপ্রিলের প্রথমে বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে শ্রীলঙ্কার পুলিশ এই প্রথমবারের মতো তাজা গুলি ব্যবহার করল। মধ্যাঞ্চলের শহর রামবুক্কানায় এ ঘটনা ঘটে।

রামবুক্কানা শহরে জনতা জ্বালানির দাবিতে প্রায় ১৫ ঘন্টা ধরে বিক্ষোভ করছিল।শ্রীলঙ্কার প্রধান খুচরা জ্বালানি বিক্রেতা মুদ্রাস্ফীতির কারণে প্রায় ৬৫% দাম বাড়িয়ে দেওয়ায় মঙ্গলবার দেশের বেশ কয়েকটি এলাকায় বিক্ষোভ হয়।চাপের মুখে সোমবার নতুন মন্ত্রিসভা ঘোষণা করেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। এ মন্ত্রিসভার সদস্যদের নিয়েও অনেক শ্রীলঙ্কানই ক্ষুব্ধ। 

কেগালে টিচিং হাসপাতালের পরিচালক মিহিরি প্রিয়াঙ্গানি বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, যে ব্যক্তি মারা গেছেন তাকে গুলি করা হয়ে থাকতে পারে।‘আমরা বন্দুকের গুলির আঘাত বলেই সন্দেহ করছি। তবে মৃত্যুর সঠিক কারণ নিশ্চিত করার জন্য ময়নাতদন্ত প্রয়োজন। 

পুলিশের মুখপাত্র নিহাল তালডুয়া বিবিসিকে বলেছেন, ‘বিক্ষোভকারীদের নিয়ন্ত্রণ করতে পুলিশকে গুলি করতে হয়েছে। তারা কিছু টায়ারেও আগুন দেয়। তাই পুলিশকে তাদের ছত্রভঙ্গ করতে গুলি করতে হয়েছে।কর্তৃপক্ষ বলছে, জনতা পুলিশকে লক্ষ্য করে পাথর ও অন্যান্য জিনিস ছুড়েছে। এতে কয়েকজন পুলিশ সদস্য আহত হয়েছেন।আহত বিক্ষোভকারীদের মধ্যে দুজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে। 

শ্রীলঙ্কার জরুরি আমদানির বৈদেশিক মুদ্রা ফুরিয়ে যাওয়ার কারণে খাদ্য ও তেলসহ নিত্যপণ্যের গুরুতর সংকট দেখা গিয়েছে। দ্রব্যমূল্য বহুগুণে বেড়ে গেছে। এর প্রতিবাদে হাজারো বিক্ষোভকারী রাস্তায় নেমেছে। তারা প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের পদত্যাগ দাবি করলেও তিনি ক্ষমতা ছাড়তে রাজি নন। 

বাংলা ম্যাগাজিনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button