বুদ্ধিমত্তা কাজে লাগিয়ে ভূমিধস থেকে প্রাণে বেঁচে গেছে ফিলিপাইনের ১১ বছর বয়সী এক শিশু

লেখক: বাংলা ম্যাগাজিন
প্রকাশ: ১ মাস আগে

বুদ্ধিমত্তা কাজে লাগিয়ে ভূমিধস থেকে প্রাণে বেঁচে গেছে ফিলিপাইনের ১১ বছর বয়সী জেসেম নামের এক শিশু। দেশটিতে ঘূর্ণিঝড় মেগির আঘাতে লেইতে প্রদেশে বন্যা ও ভূমিধসের ঘটনা ঘটে। সেখানে উদ্ধার অভিযান চালানোর সময় কর্তৃপক্ষ রেফ্রিজারেটরের ভেতরে জেসেমকে পড়ে থাকতে দেখে। পরে সেখান থেকে তাকে উদ্ধার করা হয়।

পুলিশ জানায়, ওই রেফ্রিজারেটরে ২০ ঘণ্টার মতো টিকে ছিল জেসেম। পরে উদ্ধারকারী দল ওই রেফ্রিজারেটর একটি নদীর তীরে পড়ে থাকতে দেখে। সেটি কাদায় আটকে ছিল। এরপর সেখান থেকে জেসেমকে উদ্ধার করে স্ট্রেচারে তোলা হয়। উদ্ধার হওয়ার পর জেসেম বলে, সে খুব ক্ষুধার্ত।

নিউইয়র্ক পোস্ট-এর এক প্রতিবেদনে বলা হয়, গত শুক্রবার ফিলিপাইনের বেবে শহরে নিজেদের বাড়িতে ছিল জেসেম। আকস্মিক ভূমিধস শুরু হয়। এ সময় জেসেম তাদের বাড়িতে থাকা বড় একটি রেফ্রিজারেটরে আশ্রয় নেয়।নিউইয়র্ক পোস্ট জানায়, বেবে এলাকায় ওই ভূমিধসে ২০০ জনের বেশি গ্রামবাসী আহত হয়েছে। এ ছাড়া ১৭২ জনের বেশি মানুষ নিহত হয়েছে। গৃহহারা হয়েছে ২০ লাখের বেশি মানুষ। উদ্ধারকারী দল নিখোঁজদের সন্ধানে কাজ চালিয়ে যাচ্ছে।

পুলিশ বলেছে, উদ্ধারকাজ চালানোর সময় জেসেম জ্ঞান হারায়নি। তবে তার একটি পা ভেঙে গেছে। তাকে দ্রুত প্রাথমিক চিকিৎসা দিয়ে হাসপাতালে পাঠানো হয়। বর্তমানে তার অবস্থা স্থিতিশীল। তবে জেসেমের মা ও ছোট ভাই নিখোঁজ। তার বাবা ভূমিধসে মারা গেছেন।

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!