অপরাধইউরোপএক্সক্লুসিভবিজ্ঞান ও প্রযুক্তিবিশ্ব সংবাদ

বিতর্কিত ভিডিও মুছে না ফেলায় গুগলকে জরিমানা করেছে রাশিয়া

বিতর্কিত ভিডিও মুছে না ফেলায় গুগলকে জরিমানা করেছে রাশিয়া। রাজধানী মস্কোর একটি আদালতে শুক্রবার এক রায়ে গুগলের মূল কোম্পানি অ্যালফাবেটকে ওই শাস্তি দেয়া হয়। ফলে দুই অভিযোগে মোট ১১ মিলিয়ন রুবল বা ১ লাখ ৩৫ হাজার ডলার জরিমানা দিতে হবে গুগলকে। এ খবর দিয়েছে বিবিসি।

ইউটিউবে ভুয়া ভিডিও ছড়ানো হচ্ছে বলে একাধিকবার অভিযোগ এনেছে রাশিয়া। দেশটির কমিউনিকেশন ওয়াচডগ এর আগেও এ জন্য গুগলকে শাস্তি দেয়ার কথা জানিয়েছে। ব্যবস্থা না নেয়া হলে মার্কিন কোম্পানিটিকে জরিমানা করা হবে বলেও হুমকি দিয়েছিল তারা।এর আগেও রাশিয়ায় শাস্তির মুখে পড়েছিল গুগল। রাশিয়ায় অবৈধ হিসেবে বিবেচিত এমন কন্টেন্ট মুছে না ফেলায় ২০২১ সালের ডিসেম্বরে ৭.২ বিলিয়ন রুবল বা ৯০ মিলিয়ন ডলার জরিমানা করা হয় গুগলকে।

মস্কোর দি টাগানস্কি ডিস্ট্রিক্ট কোর্ট রায়ে বলেছে, রাশিয়ার সেনাদের পরাজয় এবং ইউক্রেনে বেসামরিক নিহতের সংখ্যা নিয়ে বিতর্কিত তথ্য প্রচার করেছে গুগল। এক ভিডিওতে দেখা যায়, এক রুশ সেনা তার বাড়িতে ফোন করে যুদ্ধে তাদের ব্যাপক ক্ষয়ক্ষতির কথা জানাচ্ছে।

এটিকে ভুয়া ভিডিও হিসেবে চিহ্নিত করে তা প্রচারের দায়ে অভিযুক্ত করা হয়েছে গুগলকে।রাশিয়ায় ফেসবুক, ইনস্টাগ্রামসহ বেশ কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ রয়েছে। তবে ভিডিও শেয়ারিং সাইট ইউটিউব দেশটিতে খোলা আছে।

বাংলা ম্যাগাজিনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button