প্রচ্ছদ উদ্যোক্তা

২ কোটি মানুষের নতুন কর্মসংস্থান তৈরীর স্বপ্ন নিয়ে কাজ করছি!

48
২ কোটি মানুষের নতুন কর্মসংস্থান তৈরীর স্বপ্ন নিয়ে কাজ করছি!
পড়া যাবে: 2 মিনিটে

২ কোটি মানুষের নতুন কর্মসংস্থান তৈরীর স্বপ্ন নিয়ে কাজ করছি!

উদ্যোক্তা হয়ে কেউ জন্মায় না, নানা বন্ধুর পথ মাড়িয়ে উদ্যোক্তা হয়ে উঠতে হয়। তারপর আসে সফলতার ব্যর্থতার হিসাব-নিকাশ। ব্যবসা বাণিজ্যের জটিল অঙ্কে না বুঝিয়ে, সাদামাটাভাবে বললে, লামিনাল ফিহা একজন সফল নারী উদ্যোক্তা। তিনি একাধারে দুটি প্রতিষ্ঠানের সর্বোচ্চ ব্যক্তিদের একজন। কসমোপলিটান গ্রুপের সহযোগী ব্যবস্থাপনা পরিচালক ও লামিনাল গ্রুপের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালক ফিহা।

লালিনাল ফিহার উদ্যোক্তা হয়ে ওঠার গল্প: বিশ্ববিদ্যালয় জীবন থেকেই স্বপ্ন দেখা শুরু। বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে সর্বোচ্চ ডিগ্রি নেয়ার পর, উচ্চ শিক্ষার আরো কিছু ধাপ শেষ করতে চলে যান লন্ডনে। থেকে যেতে পারতেন সেখানেই, সুযোগও ছিলো। কিন্তু তরুণদের জন্য নতুন কিছু করার স্বপ্ন নিয়ে ফিরে আসেন বাংলাদেশে। গড়ে তোলেন লামিনাল টেকনোলজি পার্ক লিমিটেড। বিদেশি বিনিয়োগ দেশে আনায় তার মুন্সিয়ানা।

সম্প্রতি দুবাই ও মধ্যপ্রাচ্য ভিত্তিক উদ্যোক্তাদের সাথে সাক্ষাতে হয়েছে, ৪৫ বিলিয়ন ডলারের বিনিযোগ চুক্তি। যার অধীনে ৪টি বিভাগে ৯টি প্রকল্প বাস্তবায়ন করা হবে। যেখানে থাকছে, তেল শোধনাগার, গভীর সমুদ্র বন্দর, পেট্রোলিয়াম কেমিক্যাল কমপ্লেক্স, সৌরশক্তি ব্যবহার করে জাহাজে বিদ্যুৎ তৈরি প্রকল্প, অক্সিজেন উৎপাদন ও বাজারজাতকরণ, এলএনজি টার্মিনাল ও ল্যান্ডিং স্টেশন নির্মাণসহ আরো অনেক প্রকল্প।

আরও পড়ুন:  ১৮ বছর বয়সে শুরু করে ২৫ বছর বয়সেই সফল নারী উদ্যোক্তা!

লামিনাল টেকনোলজি পার্ক লিমিটেডের মাধ্যমে: ১. ৬৪ জেলায় আইসিটি হাইটেক পার্ক নির্মাণ ২. কুমিল্লার দাউদকান্দিতে আইসিটি ভিলেজ তৈরি ৩. আন্তর্জাতিক মানের অটিজম স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা ৪. ডিজিটাল টেকনোলজি স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা ৫. আইসিটি ব্যাংক—প্রকল্প বাস্তবায়ন করা হবে।

নতুন কর্মসংস্থান ও লামিনাল ফিহার প্রকল্প: ২ কোটি নতুন কর্মসংস্থানের স্বপ্ন পূরণে কাজ করছেন লামিনাল ফিহা। ৪৫ বিলিয়ন ডলার বিদেশি বিনিয়োগে বাস্তবায়ন হতে যাওয়া প্রকল্পে কর্মসংস্থান হবে ১ কোটি মানুষের। শুনতে অবাক লাগলেও এটাই বাস্তব। খটকা লাগা প্রশ্নের উত্তরে লামিনাল ফিহা বলেন, বাস্তবসম্মত উদ্যোগ সবসময়ই বাস্তবায়ন হয়। তেল শোধনাগার, গভীর সমুদ্র বন্দরসহ ৯টি প্রকল্পে প্রত্যক্ষভাবে কোটি মানুষের কর্মসংস্থান হবে। যা জিডিপিতে ২.৫ শতাংশ অবদান রাখবে।

আইসিটি ব্যাংক ও ১ কোটি উদ্যোক্তা: বাংলাদেশে একটি পূর্ণাঙ্গ ও বিশ্বমানের আইসিটি ব্যাংক প্রতিষ্ঠান স্বপ্ন নিয়ে এগুচ্ছে লামিনাল ফিহা। পরিকল্পনায় আছে, প্রতিটি জেলা ও উপজেলায় এ ব্যাংকের শাখা প্রতিষ্ঠা করা। যার মাধ্যমে, কেন্দ্র থেকে প্রান্ত পর্যন্ত আইসিটি খাতের তরুণ উদ্যোক্তাদের স্বল্প সুদে ঋণ দেয়া হবে। শুধু ঋণ নয়, পাশাপাশি থাকবে প্রশিক্ষণ ও কর্মসংস্থানের সুযোগ। এ প্রকল্পের আওতায় আরো ১ কোটি তরুণকে স্বনির্ভর করা হবে।

আরও পড়ুন:  সল্প বিনিয়োগে শুরু করুন টিস্যু তৈরীর ব্যবসা!

লামিনাল ফিহার স্বপ্ন: আলাপচারিতায় ফিহা বলেন, তারুণ্যই পারে সব প্রতিকূলতাকে পাশ কাটিয়ে স্বপ্ন বাস্তবায়ন করতে। আমি বিশ্বাস করি সব তরুণের মধ্যেই স্বপ্ন আছে, স্বপ্ন পূরণের পরিকল্পনাও আছে, নেই শুধু পাশে থেকে সাহস যোগানোর যোগ্য মানুষ। আমি চাই, তাদের সেই স্বপ্নগুলোকে বাস্তবায়নের সাহস যোগাতে। চাই, বিশাল তারুণ্যকে অর্থনীতির মূলস্রোতের সাথে যুক্ত করতে। অর্থনৈতিকভাবে সাবলম্বী তারুণ্যই গড়বে, সোনার বাংলাদেশ। তথ্যসূত্র: চ্যানেল আই।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 16
    Shares