প্রচ্ছদ প্রবাস

মালয়েশিয়া প্রবাসীদের দুই মাসে ১৪ হাজার পাসপোর্ট বিতরণ

39
মালয়েশিয়া প্রবাসীদের দুই মাসে ১৪ হাজার পাসপোর্ট বিতরণ
পড়া যাবে: 2 মিনিটে

 

গেল দুই মাসে মালয়েশিয়া প্রবাসীদের ১৪ হাজার পাসপোর্ট বিতরণ করা হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ হাইকমিশন। এ ছাড়া গত জুন থেকে জুলাই পর্যন্ত ডাকযোগে পাসপোর্টের আবেদন জমা পড়েছে ৩৪ হাজার। গত ২৭ মে সংশ্লিষ্ট বিভাগ বিশেষ ব্যবস্থায় সীমিত আকারে পাসপোর্ট বিতরণ শুরু করে। সে সময় প্রতিদিন ৩ থেকে ৪ শ পাসপোর্ট বিতরন করা হয়। চলমান করোনাভাইরাস সংক্রমণ রোধে মালয়েশিয়া সরকার কর্তৃক মুভমেন্ট কন্ট্রোল ওয়ার্ডার (আর এমসিও) কার্যকর রয়েছে। এমন পরিস্থিতিতে মালয়েশিয়া সরকার প্রদত্ত সকল নিয়ম-কানুন/বিধি নিষেধ সতর্কতা মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে ১৬৬ জালান বেসার, পেকান আম্পাং এ অবস্থিত হাইকমিশন অফিস থেকে এ সেবা দেয়া হচ্ছে বলে জানালেন, পাসপোর্ট ও ভিসা শাখার প্রধান কাউন্সিলর মো. মশিউর রহমান তালুকদার। তবে মালয়েশিয়া সরকারের বেধেঁ দেয়া আরএমসিও”র ঝৃকিঁর মধ্যে এসওপি মেন্টেইন করে সীমিত থেকে ব্যাপক পরিসরে বর্তমানে প্রতিদিন ৫ থেকে ৬শ জনকে সেবা প্রদান করা হচ্ছে বলে এ প্রতিবেদককে জানান তিনি।

এর আগে গত ১৯ মে হাইকমিশনের ফেসবুক পেইজে পাসপোর্ট বিতরণ সংক্রান্ত শর্তাবলী জুড়ে ডেপুটি হাইকমিশনার ও দূতালয় প্রধান ওয়াহিদা আহমেদ স্বাক্ষরিত বিশেষ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। বিজ্ঞপ্তিতে, হাইকমিশনে আগমনের সময় অবশ্যই মাস্ক ও হ্যান্ড গ্লাভস পরিধান করতে হবে। অসুস্থ অবস্থায় থাকলে হাইকমিশনে প্রবেশ নিয়ন্ত্রণ করা হবে। সর্বক্ষেত্রে শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে।

এছাড়া,পাসপোর্ট সংগ্রহের জন্য ০১৬২৭৪৭৯১৭, ০১৭৬০১৪৪৮৪, ০১১৬১৯৯৪১৩২ ও ০১১৬৪৩৮৬৭৪৮ নম্বরে ফোন করে এপয়েনমেন্ট নিতে হবে। এই সময়ে আবেদনকারীকে পাসপোর্ট নেওয়ার তারিখ ও সময় জানিয়ে দেয়া হয়। নির্ধারিত সময়ের ১৫ মিনিট পূর্বে অফিসে আসতে হবে। পাসপোর্ট সংগ্রহের নির্দিষ্ট তারিখ ও সময় ব্যতিত অর্থাৎ এপয়েন্টমেন্ট ব্যতিত কাউকে অফিসে প্রবেশ করতে দেয়া হচ্ছে না। এ ছাড়া উল্লেখিত নম্বরগুলোতে সকাল ৯.০০ টা থেকে বিকেল ৩.৩০টা পর্যন্ত (ছুটির দিন ব্যতিত) ফোন করে এপয়েন্টমেন্ট নিতে হবে।

আরও পড়ুন:  জাতীয় শোক দিবস পালন করেছে দুবাই যুবলীগ

উল্লেখিত চারটি নম্বরে ফোন করেও এপয়েন্টমেন্ট নিতে পারছেননা। এমন অভিযোগের বিষয়ে জানতে চাইলে সংশ্লিষ্টরা বলছেন, সকাল ৯ টা থেকে বিকেল ৩ টা পর্যন্ত শতশত ফোন আসছে। একজন কল করছেন, আর দায়িত্বরতরা কল রিসিভ করবেননা এমন সুযোগ নেই। কারন  হাইকমিশনার মহোদয়ের নির্দেশে সকাল ৯ টা থেকে বিকেল তিনটা পর্যন্ত উর্ধ্বতন কর্মকর্তারা মনিটরিং করছেন। রিসিভ কলের মাধ্যমে ডেলিভারির তারিখ জানিয়ে দেয়া হচ্ছে। সংশ্লিষ্টরা বলছেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রেক্ষিতে মালয়েশিয়া সরকার ব্যাপক জনসমাগমের উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা বহাল রেখেছে। এ নিয়ম ভঙ্গ করা হলে এদেশের সরকার তথা পুলিশ কর্তৃক আইনি পদক্ষেপ গ্রহণ করা হতে পারে।

পাসপোর্ট নবায়নের ক্ষেত্রে কি কি করণীয় এ বিষয়ে জানতে চাইলে পাসপোর্ট ও ভিসা শাখার প্রধান কাউন্সিলর মো. মশিউর রহমান তালুকদার জানান, রি-ইস্যুর ক্ষেত্রে কোন তথ্য পরিবর্তন না থাকলে স্ব-শরীরে হাইকমিশনে আসার প্রয়োজন নেই। ১৯ মে এ সংক্রান্ত একটি নোটিশে জানিয়ে দেওয়া হয়েছে। তিনি জানান, আর যদি পরিবর্তন এবং ১ম বারের মত বাচ্চার পাসপোর্ট করতে হয় তবে হাইকমিশনে আসতে হবে।

আরও পড়ুন:  মালয়েশিয়ার স্বাস্থ্য বিভাগের মহাপরিচালক পেলেন ব্র্যান্ডলরেট পুরষ্কার

আর এমসিও চলাকালিন সময় মালয়েশিয়ার ডাক যোগে এই সেবা গ্রহণ করা যাবে। তবে সঠিক ভাবে পূরণকৃত রি-ইস্যু ফরম, এবং হাইকমিশনের নির্ধারিত মে ব্যাংকের ৫৬৪৪২৭১০২২৬৮ এ একাউন্ট নম্বরে ফি প্রদানের পর মূল রশিদ ( হলুদ রঙ্গয়ের পেমেন্ট স্লিপ) , পুরনো পাসপোর্ট ও ভিসার স্পস্ট ফটোকপি এবং রি- ইস্যু আবেদন ফর্মে আবেদনকারীর স্বাক্ষর যুক্ত পুর্নাঙ্গ ফাইল বাংলাদেশ হাইকমিশনের ঠিকানায় Bangladesh High Commission, Lot .5B & 5C ( Lot No. 9 & 10 ), Jalan Sultan Yahya Petra , 54100 Kuala Lumpur, Malaysia. রেজিষ্টার্ড ডাকযোগে প্রেরণ করতে হবে। পূরণকৃত পূর্নাঙ্গ ফাইলের ১ সেট ফটোকপি কাছে রেখে দিতে হবে। তবে চাহিদাকৃত কাগজপত্র বা ডকুমেন্ট অস্পষ্টবা অসম্পূর্ণ হলে আবদেনপত্র বাতিল করা হবে। এ ছাড়া যাদের আবেদনে ত্রুটিপূর্ণ দেখা যায় সাথে সাথে মিশনের ফেইসবুক পেইজে জানিয়ে দেয়া হয়। পরবর্তীতে সংশোধনের মাধ্যমে আবেদন জমা নেয়া হয়। এ দিকে করোনা কালে প্রথম দিকে ডাক যোগে প্রতিদিন প্রায় ১৫ শ আবেদন জমা পড়েছে। এরপর বাড়তে থাকে আবেদন। বর্তমানে প্রতিদিন দুই হাজারেরও অধিক অবেদন জমা পড়ছে বলে জানালেন সংশ্লিষ্টরা।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares