জীবন-যাপন

বৃষ্টির পানির নানা ব্যবহার

পানির একটা বড় উৎস বৃষ্টি। পৃথিবীর বিভিন্ন দেশে এই পানি অপচয় না করে ব্যবহার করা হয় নানা কাজে। আপনিও কী করতে পারেন, দেখে নিন।

বাগান পরিচর্যায়
আমরা বাগান পরিচর্যায় যে পানি ব্যবহার করি তা পান করা ও রান্নায় ব্যবহারের উপযোগী। বৃষ্টির পানি ধরে রেখে বাগানে ব্যবহার করা হলে বিশুদ্ধ পানির অপচয় রোধ করা সম্ভব। তা ছাড়া বৃষ্টির পানি ক্লোরিনমুক্ত হওয়ায় গাছের জন্য বেশ ভালো।

উঠোন ও গ্যারেজের মেঝের পরিচ্ছন্নতায়
চৌবাচ্চা বা ড্রামে বৃষ্টির পানি সংরক্ষণ করে সে পানি দিয়ে বাড়ির উঠোন ও গ্যারেজের মেঝে পরিষ্কার করা যেতে পারে।

কাপড় ধোয়া
কাপড় ধোয়ার জন্য বৃষ্টির পানি বেশ উপযোগী। কাপড় ভালোভাবে পরিষ্কার করতে এই পানির জুড়ি নেই। বিশেষত সাদা কাপড় পরিষ্কারে বৃষ্টির পানি ভালো কাজ করে।

গাড়ি ধোয়ার কাজে
পাইপের মাধ্যমে পানি ছড়িয়ে গাড়ি ধোয়ার সময় প্রতি মিনিটে গড়ে ১০ লিটার পানি অপচয় হয়। প্রতিবার একটি গাড়ি ধুতে গড়ে ৩৫ লিটার বা তার বেশি পানি দরকার। তবে বালতিতে পানি নিয়ে মগের মাধ্যমে ঢেলে ঢেলে ধোয়ার সময় অপেক্ষাকৃত কম পানি খরচ হয়। বৃষ্টির পানি ধরে রেখে তা গাড়ি ধোয়ার কাজে ব্যবহার করা যায় অনায়াসে। দাগ ও ময়লা তুলতে বৃষ্টির পানি ভালো কাজ করে।

বাড়ির পরিচ্ছন্নতায়
অন্দরের সব ধরনের পরিচ্ছন্নতার কাজে বৃষ্টির পানি ব্যবহার করা যায়। ক্যালসিয়াম ও ক্লোরিন নেই বলে এই পানি মেঝে ও জানালার কাচ পরিষ্কারে ভালো কাজ করে।

বাংলা ম্যাগাজিনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button