শ্রীলংকায় নতুন করে সংগঠিত হচ্ছে নিষিদ্ধ ঘোষিত এলটিটিই

শ্রীলংকায় নতুন করে সংগঠিত হচ্ছে নিষিদ্ধ ঘোষিত এলটিটিই

শ্রীলঙ্কায় আবার হামলা চালাতে নতুন করে সংগঠিত হচ্ছে নিষিদ্ধ ঘোষিত লিবারেশন টাইগারস অব তামিল ইলম (এলটিটিই)। দেশ যখন অর্থনৈতিক ও রাজনৈতিক সঙ্কটে হাবুডুবু খাচ্ছে, তখন এমন সতর্কতা দিয়েছে গোয়েন্দা এজেন্সিগুলো। এ খবর দিয়েছে অনলাইন সিলন টুডে।

এ বিষয়ে শুক্রবার পুলিশের সূত্র বলেছেন, দেশে দু’বার জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। পাশাপাশি চলছে সহিংস প্রতিবাদ বিক্ষোভ। ঠিক এ সময়ে বিদেশে অবস্থানরত তামিলদের একটি অংশ বহুজাতিক লিঙ্কের মাধ্যমে এই সহিংসতায় তাদের উপস্থিতি জানান দেয়ার চেষ্টা করছে।

গোয়েন্দাদের উদ্ধৃত করে সূত্র বলেছে, এলটিটিইর সদস্যরা তামিলনাড়ুতে প্রবেশ করেছে। তারা শ্রীলঙ্কায় হামলার পরিকল্পনা নিয়েছে। রাজ্যের গোয়েন্দা বিষয়ক স্পেশাল টিম, স্থানীয় পুলিশ রাজ্যের কমপক্ষে এক হাজার কিলোমিটার উপকূলীয় অঞ্চলে নজরদারি বাড়িয়েছে। জলসীমায়ও টহল বাড়ানো হয়েছে।

এ বিষয়ে সমুদ্রে মাছশিকারিদেরকে সতর্ক করা হয়েছে। বলা হয়েছে কোনো সন্দেহজনক কর্মকাণ্ড দেখলে বা গভীর সমুদ্র বন্দরে কোনো মানুষ দেখে অথবা আন্তর্জাতিক জলসীমায় কাউকে দেখা গেলে কর্তৃপক্ষকে সতর্ক করতে।তামিলদের বিরুদ্ধে গৃহযুদ্ধের শেষ দিকে ২০০৯ সালে হত্যা করা হয়েছিল এসব নেতাকে।

আগামী ১৮ই মে মাল্লিভাইকালের বার্ষিকী। তাতে তারা হামলার পরিকল্পনা নিয়েছে। এদিনটিকে কোনো কোনো গ্রুপ তামিল গণহত্যা স্মরণ দিবস হিসেবে পালন করে। এ ছাড়া তারা তাদের নেতা ভেলুপিল্লাই প্রভাকরণ, সংবাদ পাঠক ইসাই প্রিয়া ও অন্যদের হত্যার বদলা নেয়ার ষড়যন্ত্র করছে।