সৌদি আরবের রাজধানী রিয়াদে হঠাৎ ধুলি-ঝড়ে বিপর্যস্ত

লেখক: বাংলা ম্যাগাজিন
প্রকাশ: ১ মাস আগে

সৌদি আরবের রাজধানী রিয়াদে হঠাৎ শুরু হয় ধুলি-ঝড়। নিমিষে ঢেকে যায় শহর। অন্যান্য স্থানেও পড়ে এর প্রভাব। যানবাহন চলাচলে আসে ধীরগতি। মঙ্গলবার ফরাসি বার্তাসংস্থা এএফপির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।রিয়াদের মধ্যাঞ্চলের বাসাবাড়ি, বিভিন্ন ভবন এবং যানবাহন ধুলোয় ঢেকে গেছে। এসব পরিষ্কার করতে বাসিন্দাদের রীতিমতো লড়াই করতে হচ্ছে।

রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) বলছে, দেশের পূর্বাঞ্চল এবং রাজধানী রিয়াদে ধুলি ঝড়ের কারণে দৃষ্টিশক্তি হ্রাস পেতে পারে বলে সৌদির আবহাওয়া কেন্দ্র পূর্বাভাস দিয়েছে।পূর্বাভাস অনুযায়ী, পবিত্র নগরী মক্কা ও মদিনার আরও পশ্চিমেও ধুলিময় পরিস্থিতি তৈরি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। দৃষ্টিসীমা কমে যাওয়ায় রিয়াদের মহাসড়কে ইলেক্ট্রনিক সংকেত মেনে গাড়ির গতিসীমা কমানোর জন্য চালকদের সতর্ক করে দেওয়া হয়েছে।

ঘন ধূসর কুয়াশায় কিংডম সেন্টারের মতো রিয়াদের দৃষ্টিনন্দন বিভিন্ন ভবন মাত্র কয়েকশ’ গজ দূর থেকেও ঠিকমতো দেখা যাচ্ছিল না। তবে বৈরী এই পরিস্থিতিতে এখন পর্যন্ত কোনও ফ্লাইট বিলম্ব অথবা বাতিলের ঘোষণা দেওয়া হয়নি। তবে বিভিন্ন স্থানের মানুষের স্বাভাবিক জীবনযাত্রায় বেশ ব্যাঘাত ঘটিয়েছে এই ঝড়।