মাদক চোরাচালানের জন্য মেক্সিকো থেকে যুক্তরাস্ট্রে বিশাল সুড়ঙ্গের সন্ধান

মাদক চোরাচালানের জন্য মেক্সিকো থেকে যুক্তরাস্ট্রে বিশাল সুড়ঙ্গের সন্ধান

মেক্সিকোর তিজুয়ানা থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের সান দিয়েগোর একটি গুদাম পর্যন্ত একটি বিশাল সুড়ঙ্গের সন্ধান পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, এটি মাদক চোরাচালানের জন্য ব্যবহৃত হতো। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

সুড়ঙ্গটি আবিষ্কারের আগে ১৩ মে (শুক্রবার) কর্মকর্তারা তিজুয়ানা এবং গুদাম থেকে বেশ কয়েকটি গাড়ি আসা-যাওয়া করতে দেখেছিল। তখন তাদের থামিয়ে তল্লাশি করে মাদক জব্দ ও গ্রেপ্তার করা হয়।কর্মকর্তারা গুদামে প্রবেশ করে দেখতে পান আন্তঃসীমান্ত সুড়ঙ্গের বের হওয়ার মুখে মেঝেতে খোদাই করে রাখা হয়েছে।

অ্যাটর্নির অফিস জানায়, ওই গুদামে এক হাজার ৭৬২ পাউন্ড (৭৯৯ কেজি) কোকেন, ১৬৪ পাউন্ড (৭৪ কেজি) মেথামফেটামিন এবং সাড়ে ৩ পাউন্ড (দেড় কেজি) হেরোইন জব্দ করা হয়েছে। হাজার ৭৪৪ ফুট (৫৩১ মিটার) দৈর্ঘ্যের সুড়ঙ্গটিতে রেললাইন, বিদ্যুৎ ও এমনকি বায়ু নির্গমনের ব্যবস্থাও রয়েছে।

মার্কিন কর্তৃপক্ষ কোকেন চোরাচালানের জন্য আগে ব্যবহৃত একটি সম্পত্তির ওপর নজরদারি চালাতে গিয়ে এই সুড়ঙ্গটি আবিষ্কার করেছে।সেখান থেকে কোকেন, মেথামফেটামিন ও হেরোইন জব্দ করেছে তারা।

মাদক পাচারের অভিযোগে ছয়জনকে আটক করা হয়েছে।যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সাউদার্ন ডিস্ট্রিক্টের অ্যাটর্নি অফিস জানায়, সুড়ঙ্গটির গভীরতা ৬১ ফুট (১৮ মিটার) এবং ৪ ফুট ব্যাস।