প্রচ্ছদ স্বাস্থ্য

প্রা’ণ’ঘা’তী ব্লা’ড ক্যা*ন্সা*রে*র আ’গাম ল’ক্ষ’ণগু’লো জেনে নিন

21
প্রা’ণ’ঘা’তী ব্লা’ড ক্যা*ন্সা*রে*র আ’গাম ল’ক্ষ’ণগু’লো জেনে নিন
পড়া যাবে: 2 মিনিটে

শরীরের বিভিন্ন অ”ঙ্গের ক্যান্সারের মতো ব্লাডেও ক্যান্সার হয়। যা মৃ’ত্যুর কারণ হয়ে দাঁড়ায়। ব্লাড ক্যান্সার বা লিউকোমিয়া যে কারো ‘হতে পারে। তাই এখন থেকেই আমা’দের সতর্ক থাকা খুব জরুরি। সাধারণত যেসব মানুষ ব্লাড ক্যান্সার বা লিউকোমিয়াতে ভোগেন তাদের র’ক্তের শ্বেত র’ক্ত কণিকাগু’লো কার্যক্ষম হয় না।

যার কারণে রোগীর শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট হয়ে যায় এবং আ’ক্রা’ন্ত ব্যক্তি খুব দ্রুতই ভ’য়ানক অবস্থায় চলে যেতে পারেন। তাই আগে থেকে এর লক্ষণগু’লো সম্পর্কে জানা থাকলে শুরু থেকেই চিকিৎসা করানো সম্ভব। চলুন তবে জেনে নেয়া যাক ব্লাড ক্যান্সার বা লিউকোমিউয়ার লক্ষণগু’লো সম্পর্কে-

ওজন হ্রাস

ওজন অনেক কারণেই কমতে পারে তবে সেটা একসময় থেমে যায়। আবার ওজনের ঘাটতি পূরণও হয়ে যায়। তবে লিউকোমিয়ার ক্ষেত্রে আ’ক্রা’ন্ত ব্যক্তি প্রতিনিয়ত ওজন হারাতে থাকবেন। সেই মুহুর্তে নিয়মিত খাওয়া-দাওয়া কিংবা পুষ্টিকর খাবারেও লাভ হয় না।

অল্পতেই র’ক্তপাত

আরও পড়ুন:  সকালে যে পানীয় খেলেই কমবে অ’তি’রি’ক্ত মে’দ

লিউকোমিয়ায় আ’ক্রা’ন্ত ব্যক্তির খুব সহজেই র’ক্তপাত হওয়ার হার অনেক বেশি। এর কারণ হচ্ছে লিউকোমিয়ায় আ’ক্রা’ন্ত হলে ব্যক্তির র’ক্তে লোহিত র’ক্ত কণিকা ও অনুচক্রিকা বা প্লেটলেটের হার অনেক কমে যায়, যা এনেমিয়ারও লক্ষণ। এই কারণে চামড়ায় সামান্য আঘা’তেই অনেক র’ক্তপাত হয়। কারো স”ঙ্গে এই ব্যাপারটি ঘটলে অবশ্যই খেয়াল রাখা উচিত কারণ এটি লিউকোমিয়ার অনেক বড় একটি লক্ষণ।

শরীরে র’ক্ত জমাট বেঁধে দাগ হওয়া

লিউকোমিয়া হলে শরীরে বিভিন্ন জায়গায় র’ক্ত জমাট বেঁধে চামড়ার ভেতরে দাগ হয়ে যাব’ে। অনেক সময় চামড়ায় ঘষা লেগে কিংবা চাপ লেগে লাল হয়ে যেতে পারে। তবে লিউকোমিয়ার ক্ষেত্রে উপসর্গটি সম্পূর্ণ আলাদা। চামড়ায় চাকা চাকা লাল দাগ হয়ে যাব’ে এবং অনেক ক্ষেত্রে ফুলতেও পারে।

ফ্লু

লিউকোমিয়ার ক্ষেত্রে সবচাইতে কমন যে লক্ষণ চোখে পড়ে সেটা হচ্ছে ফ্লু। লিউকোমিয়া হলে শরীরের অ্যান্টিবডি যখন কাজ করা বন্ধ করে দেয় তখন সবার আগে শরীরে ফ্লু-এর সংক্রমণ হয়। যদি দুই-তিন দিন পর ফ্লু ভালো হয়ে যায় সেটা সাধারণ ফ্লু-এর লক্ষণ। তবে যদি টানা জ্বর, শীত করা, ক্লান্তি- অনুভূ’ত হয় তবে দ্রুত ডাক্তার দেখানো জরুরি।

আরও পড়ুন:  শা*রী*রি*ক যেসব স’ম’স্যা থাকলে ধ’নে খা’ও’য়া ক্ষ*তি*ক*র

অবসাদ অবসাদ লিউকোমিয়ার অন্যতম উপসর্গ। এই রোগে আ’ক্রা’ন্ত রোগী খুব অবসাদে ভোগেন। এটি সাধারণ অবসাদের থেকে ভিন্ন এবং মাত্রায় অনেক বেশি হয়ে থাকে। লিউকোমিয়া রোগের প্রথম ধাপ থেকেই অবসাদের ব্যাপারটা শুরু হলেও অনেকে এটিকে এড়িয়ে যান। তবে যদি কেউ কখনো টানা

তীব্র অবসাদ অনুভব করেন, তাহলে তার দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত।

The post প্রা’ণ’ঘা’তী ব্লা’ড ক্যা*ন্সা*রে*র আ’গাম ল’ক্ষ’ণগু’লো জেনে নিন appeared first on বাংলা ম্যাগাজিন.

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 5
    Shares