শেয়ারবাজার নিয়ে ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে এক ব্যক্তি গ্রেপ্তার

লেখক: বাংলা ম্যাগাজিন
প্রকাশ: ১ মাস আগে

শেয়ারবাজার নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব ছড়ানোর অভিযোগে এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) দায়ের করা সাধারণ ডায়েরির পরিপ্রেক্ষিতে গত মঙ্গলবার মাহবুবুর রহমান নামের ওই ব্যক্তিকে ব্রাহ্মণবাড়িয়া থেকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ। বিএসইসির এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিএসইসির ভাষ্য, সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ারবাজার নিয়ে গুজব রটনাকারীদের চিহ্নিত করতে ‘সোশ্যাল মিডিয়া মনিটরিং সেল’ গঠন করা হয়েছে। এ সেল নিয়মিতভাবে সামাজিক যোগাযোগমাধ্যম তদারক করছে। এ কাজে বিএসইসির সঙ্গে যুক্ত রয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন(বিটিআরসি) ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ডিজিটাল সিকিউরিটি এজেন্সি। এর মধ্যে ৩১টি ফেসবুক আইডি নিষ্ক্রিয় করা হয়েছে।

বিএসইসি তথ্য অনুযায়ী, মাহবুবুর রহমান গত বছরের ১৯ ডিসেম্বর ‘শেয়ারবাজার–২০২১’ নামে এক ফেসবুক পেজে একটি পোস্ট দেন। সেখানে বলা হয়, ‘যে যা পারেন সেল (বিক্রি) দিয়ে বের হয়ে যান। ইনডেক্স (সূচক) ৫৬০০ পর্যন্ত পড়বে…পেনিক নয়, বাস্তবতা।’

এ ছাড়া মাহবুবুর রহমান বিভিন্ন সময় ওই ফেসবুক পেজে শেয়ারবাজার নিয়ে নানা ধরনের গুজব সৃষ্টিকারী পোস্ট দিয়ে বাজারকে প্রভাবিত করার চেষ্টা করেন। তারই পরিপ্রেক্ষিতে গত বছরের ২৩ ডিসেম্বর মাহবুবুর রহমানের বিরুদ্ধে শেরেবাংলা নগর থানায় বিএসইসির পক্ষ থেকে সাধারণ ডায়েরি করা হয়।

তারই পরিপ্রেক্ষিতে গতকাল মঙ্গলবার মাহবুবুর রহমানকে গ্রেপ্তার করা হয়। তিনি বিমান বাংলাদেশের একজন কর্মচারী বলে জানিয়েছে বিএসইসি।বিএসইসি বলছে, ক্রমান্বয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব রটনাকারী সবার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। কারণ, শেয়ারবাজার নিয়ে যেকোনো ধরনের গুজব ছড়ানো সিকিউরিটিজ আইনের লঙ্ঘন।