এক সপ্তাহ ধরে জ্বরে আক্রান্ত খালেদা জিয়া অন্যান্য প্যারামিটারও অবনতির দিকে

লেখক: বাংলা ম্যাগাজিন
প্রকাশ: ১ মাস আগে

জ্বরে আক্রান্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। এক সপ্তাহ ধরে তার শরীরে তাপমাত্রা ওঠানামা করছে। শরীরের অন্যান্য প্যারামিটারও অবনতির দিকে। এসব পর্যবেক্ষণ করে মেডিকেল বোর্ডের চিকিৎসকরা তাকে আবারও হাসপাতালে নেওয়ার পরামর্শ দিয়েছেন।দু-এক দিনের মধ্যে তাকে হাসপাতালে নেওয়া হতে পারে। হাসপাতালে পরীক্ষা-নিরীক্ষা শেষে ভর্তির বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

খালেদা জিয়া দীর্ঘদিন ধরে লিভার জটিলতায় ভুগছেন। ডায়াবেটিসের পাশাপাশি আর্থ্রাইটিসের জটিলতা থাকায় অন্যের সাহায্য নিয়ে তাকে হুইলচেয়ারে চলাচল করতে হয়। পরিবার ও দলের পক্ষ থেকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে নেওয়ার আবেদন করা হলেও আইনি জটিলতায় তা সম্ভব হচ্ছে না।

মেডিকেল বোর্ডের একজন চিকিৎসক বলেন, খালেদা জিয়ার শরীরে তাপমাত্রা ১০১ ডিগ্রির মধ্যে ওঠানামা করছে। কয়েক দিন পরপর জ্বর আসে একাধিক কারণে। লিভার ও কিডনির সমস্যাসহ নানা জটিলতায় ভুগছেন তিনি।মেডিকেল বোর্ডের সদস্যরা খালেদা জিয়াকে বাসায় রেখে যেসব পরীক্ষা করা সম্ভব তা করাচ্ছেন। নিয়মিতভাবে তার আত্মীয়-স্বজনও বাসায় এসে খোঁজ রাখছেন। 

করোনা আক্রান্ত হওয়ার পর গত বছরের মাঝামাঝিতে ৫৪ দিন হাসপাতালে ছিলেন তিনি। এক পর্যায়ে শ্বাসকষ্ট দেখা দিলে তাকে সিসিইউতে নেওয়া হয়েছিল। গত নভেম্বরে খালেদা জিয়ার লিভার সিরোসিস ধরা পড়ে। ওই সময় এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন টানা ৮১ দিন। গত ১ ফেব্রুয়ারি হাসপাতাল থেকে তিনি গুলশানের বাসা ‘ফিরোজায়’ যান।