প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

বাংলাদেশে ভ্যাকসিন পরীক্ষা নিয়ে যা বললেন স্বাস্থ্য সচিব

30
বাংলাদেশে ভ্যাকসিন পরীক্ষা নিয়ে যা বললেন স্বাস্থ্য সচিব
পড়া যাবে: < 1 minute

বাংলা ম্যাগাজিন ডেস্ক : করোনাভাইরাস ভ্যাকসিনের তৃতীয় ধাপের পরীক্ষা বাংলাদেশে চালাতে চায় চীনা বেসরকারি কোম্পানি সাইনোভ্যাক। বাংলাদেশে কোভিড-১৯ হাসপাতালে কাজ করা স্বাস্থ্যকর্মীদের ওপর এ পরীক্ষা চালাতে আইসিডিডিআরবি’র মাধ্যমে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে একটি প্রস্তাব দিয়েছে তারা। আজ মঙ্গলবার সচিবালয়ে স্বাস্থ্য সচিব আব্দুল মান্নানের কাছে আইসিডিডিআরবি’র একটি প্রতিনিধি দল প্রস্তাবটি তুলে দেন। প্রতিনিধি দলটির সঙ্গে ঘণ্টাব্যাপী বৈঠকের পর সংবাদ ব্রিফিং এ তথ্য জানান স্বাস্থ্য সচিব।ব্রিফিংয়ে আব্দুল মান্নান বলেন, চীনের বেসরকারি কোম্পানি সাইনোভ্যাক এরই মধ্যে কোভিড-১৯ ভ্যাকসিনের দু’দফা পরীক্ষা সম্পন্ন করেছে। তাদের তৃতীয় পরীক্ষা বাংলাদেশে কোভিড-১৯ হাসপাতালে কাজ করা স্বাস্থ্যকর্মীদের ওপর চালাতে চায়। স্বাস্থ্য অধিদপ্তর হয়ে আইসিডিডিআরবি’র মাধ্যমে আমাদের কাছে প্রস্তাব এসেছে। আমরা বিষয়টি পরীক্ষা-নিরীক্ষা করে দেখবো। যদি ইতিবাচক কিছু মনে হয় তবে উচ্চপর্যায়ে আলোচনা করে আইসিডিডিআরবিকে সিদ্ধান্ত জানিয়ে দেয়া হবে।

আরও পড়ুন:  শেষ বিকেলের চমক নতুন স্বাস্থ্য মহাপরিচালক, হতবাক নেতারা

স্বাস্থ্য সচিব আরও বলেন, আমরা খোঁজ-খবর নিয়ে জেনেছি চীনের সাইনোভ্যাক বায়োটিক ওষুধ কোম্পানির সঙ্গে দেশটির সরকারের সঙ্গে কোনো সংশ্লিষ্টতা নেই।ওই কোম্পানির তৈরি ভ্যাকসিন দু’বার চীনে পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে সফল হয়েছে। সেটা বিবেচনায় রেখে সবকিছু যদি সন্তোষজনক হয় তবে আমাদের দেশের স্বাস্থ্যকর্মীদের ওপর প্রয়োগের জন্য আইসিডিডিআরবি’র মাধ্যমে ভ্যাকসিনটি পরীক্ষার অনুমোদন দেয়া হবে।

আব্দুল মান্নান বলেন, যাদের কাছ থেকে ভ্যাকসিন নিয়ে যত দ্রুত পরীক্ষা করাতে চাই না কেন, তাতেও প্রক্রিয়া সম্পন্ন হতে কমপক্ষে ৬ মাস লাগবে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 36
    Shares