বিজিবির ৯৯তম ব্যাচে ‘সিপাহি (জিডি)’ পদে পুরুষ ও মহিলা নিয়োগ

বিজিবির ৯৯তম ব্যাচে ‘সিপাহি (জিডি)’ পদে পুরুষ ও মহিলা নিয়োগ

বর্ডার গার্ড বাংলাদেশে (বিজিবি) যোগ দিয়ে সীমান্ত রক্ষায় গর্বের অংশীদার হতে পারেন আপনিও। বিজিবির ৯৯তম ব্যাচে ‘সিপাহি (জিডি)’ পদে পুরুষ ও মহিলা নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের আগামী ৪ জুনের মধ্যে এসএমএসের মাধ্যমে রেজিস্ট্রেশন করে আবেদন করতে হবে।

পদের নাম: সিপাহি (জিডি)

শিক্ষাগত যোগ্যতা: এসএসসি/সমমানে ন্যূনতম জিপিএ ৩.০০ এবং এইচএসসি/সমমানে জিপিএ ২.৫০

শারীরিক যোগ্যতা: সাধারণ পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি এবং ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও সম্প্রদায়ের পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে ৫ ফুট ৪ ইঞ্চি। সাধারণ পুরুষদের ওজন ৪৯.৮৯৫ কেজি এবং ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও সম্প্রদায়ের পুরুষদের জন্য ৪৭.১৭৩ কেজি। বুকের মাপ সাধারণ পুরুষ প্রার্থীদের জন্য স্বাভাবিক অবস্থায় ৩২ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩৪ ইঞ্চি এবং ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও সম্প্রদায়ের পুরুষদের জন্য স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি।

সাধারণ নারী প্রার্থীদের জন্য উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি এবং ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও সম্প্রদায়ের নারী প্রার্থীদের ক্ষেত্রে ৫ ফুট। সাধারণ নারী প্রার্থীদের জন্য ওজন ৪৭.১৭৩ কেজি এবং ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও সম্প্রদায়ের নারীদের জন্য ৪৩.৫৪৪ কেজি। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি।

দৃষ্টিশক্তি: পুরুষ ও নারী উভয়ের ক্ষেত্রেই ৬/৬ হতে হবে।

বৈবাহিক অবস্থা: অবিবাহিত (তালাকপ্রাপ্ত নয়)

শর্ত: সাঁতার জানা বাধ্যতামূলক

বয়স: ২০২২ সালের ১১ নভেম্বর তারিখে বয়স ১৮ থেকে ২৩ বছর

বেতন স্কেল: ৯,০০০-২১,৮০০ টাকা। এ ছাড়া বাড়িভাড়া, বাসস্থানসহ অন্যান্য সুবিধা রয়েছে।

আবেদনের নিয়মঃআগ্রহী প্রার্থীদের টেলিটক প্রিপেইড মোবাইল নম্বর থেকে এসএমএসের মাধ্যমে রেজিস্ট্রেশন করে আবেদন করতে হবে। টেলিটক প্রিপেইড মোবাইলের মাধ্যমে মেসেজ অপশনে গিয়ে বিজ্ঞপ্তিতে উল্লেখিত নিয়মানুযায়ী প্রয়োজনীয় তথ্য দিয়ে ১৬২২২ নম্বরে একটি এসএমএস পাঠাতে হবে। এরপর প্রার্থী পিন নম্বরসংবলিত একটি এসএমএস পাবেন। পিন নম্বরটি পাওয়ার পর প্রার্থীকে তাঁর পিন নম্বর, মোবাইল নম্বর ইত্যাদি তথ্যাদি দিয়ে ১৬২২২ নম্বরে আরেকটি এসএমএস করতে হবে। 

এ ক্ষেত্রে আবেদন ফি বাবদ ১৫০ টাকা কর্তন করা হবে বিধায় দ্বিতীয়বার মেসেজ পাঠানোর আগে টেলিটকের প্রিপেইড মোবাইলের ব্যালেন্স এসএমএস পাঠানোর চার্জসহ কমপক্ষে ১৬০ টাকা থাকতে হবে। এরপর প্রার্থীকে রেজিস্ট্রেশন নম্বরসহ একটি নিশ্চিতকরণ এসএমএস প্রার্থীর টেলিটক ও নিজস্ব মোবাইলে পাঠানো হবে। আবেদন যাচাই-বাছাইয়ের পর প্রার্থীর মোবাইলে এসএমএসের মাধ্যমে ভর্তির তারিখ ও স্থান জানানো হবে।

আবেদনসংক্রান্ত বিষয়ে বিস্তারিত তথ্য ওয়েবসাইটে পাওয়া যাবে। রেজিস্ট্রেশন করার নিয়মাবলিসহ নিয়োগসংক্রান্ত বিস্তারিত তথ্য এই লিংকে (http://www.bgb.gov.bd/sites/default/files/files/bgb.portal.gov.bd/notification_circular/b764dacc_89c1_42fc_8201_5ccdd2cc3707/2022-05-25-05-26-9d7b34330700aedf456429fa2e870843.pdf) জানা যাবে।

আবেদন ফিঃটেলিটকের প্রিপেইড মোবাইল নম্বর থেকে এসএমএসের মাধ্যমে সার্ভিস চার্জসহ ১৬০ টাকা পাঠাতে হবে।