তৃতীয় দিনের মতো পোশাক শ্রমিকদের মিরপুরে সড়ক অবরোধ করে বিক্ষোভ

লেখক: বাংলা ম্যাগাজিন
প্রকাশ: ৩ সপ্তাহ আগে

বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে তৃতীয় দিনের মতো রাজধানীর মিরপুরে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন বিভিন্ন পোশাক কারখানার কয়েক হাজার শ্রমিক।আজ সোমবার সকাল সাড়ে ৮টার দিকে মিরপুর ১০ নম্বর গোলচত্বরে জড়ো হয়ে মিরপুর এলাকার বিভিন্ন পোশাক কারখানার শ্রমিকেরা বিক্ষোভ করেন। এতে যান চলাচল বন্ধ হয়ে যায়।

গত দুই দিন মিরপুরে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন মিরপুর এলাকার বিভিন্ন পোশাক কারখানার ৮ থেকে ১০ হাজার শ্রমিক।এতে কয়েক ঘণ্টা যান চলাচল বন্ধ থাকে। গতকাল রোববার সকাল আটটায় সড়ক অবরোধ করেন পোশাকশ্রমিকেরা। পুলিশের আশ্বাসে সাড়ে পাঁচ ঘণ্টা পর সড়ক ছাড়েন তাঁরা।

মিরপুর থানার ডিউটি অফিসার শহীদুর রহমান বলেন, বিভিন্ন দাবিতে আজ সকাল থেকে পোশাকশ্রমিকেরা মিরপুরের বিভিন্ন সড়ক অবরোধ করেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে সকাল ১০টার দিকে পুলিশ ঘটনাস্থলে যায়।বিক্ষোভরত শ্রমিকেরা সড়ক ছেড়ে গেলে দুপুর ১২টার দিকে যান চলাচল স্বাভাবিক হয়।

শ্রমিকদের অভিযোগ, প্রতিষ্ঠানের পক্ষ থেকে এ বছর বেতন বৃদ্ধির কথা বলা হলেও তা বাড়ানো হয়নি। বেতন বৃদ্ধির দাবি করলে কর্মীদের নানা অজুহাতে চাকরিচ্যুত করা হচ্ছে।আজ সকালে মিরপুর-১৩, ১৪, পুলিশ স্টাফ কলেজের সামনের সড়ক, মিরপুর-২ এবং ১০ নম্বর ও কচুক্ষেত সড়ক অবরোধ করেন শ্রমিকরা। এতে ওইসব সড়কে যানবাহন চলাচলে ব্যাঘাত ঘটে। এতে ভোগান্তিতে পড়েছেন কর্মস্থলমুখী মানুষ ও স্কুলগামী শিক্ষার্থীরা।

পুলিশ জানায়, জুকি, লোডস্টার, সারশ, ভিশন গার্মেন্ট, পলকা, এমবিএম গার্মেন্টসহ বেশ কয়েকটি কারখানার শ্রমিকরা এই অবরোধ করে।সকাল সাড়ে ৯টার দিকে পুলিশ আন্দোলনকারী শ্রমিকদের ছত্রভঙ্গ করতে লাঠিচার্জ ও টিয়ারশেল নিক্ষেপ করে। এতে বেশ কয়েকজন আহত হন। পরে শ্রমিকরাও মারমুখী হয়ে উঠে। এতে পুরো এলাকা রণক্ষেত্রে পরিণত হয়।