এক মাসের ব্যবধানে আবার সয়াবিন তেলের দাম বৃদ্ধি

লেখক: বাংলা ম্যাগাজিন
প্রকাশ: ২ সপ্তাহ আগে

এক মাসের ব্যবধানে আবারও সয়াবিন তেলের দাম বেড়েছে। সয়াবিন তেলের দাম প্রতি লিটারে ৭ টাকা বেড়েছে। বোতলজাত প্রতি লিটার সয়াবিন তেলের নতুন দাম নির্ধারণ করা হয়েছে ২০৫ টাকা।আজ বৃহস্পতিবার থেকে নতুন এ দাম কার্যকর হয়েছে। বর্তমানে বোতলজাত প্রতি লিটার সয়াবিন তেল বাজারে ২০০ থেকে ২০৫ টাকায় বিক্রি হচ্ছে। এর আগে গত ৫ মে সয়াবিন তেলের দাম ৩৮ টাকা বেড়ে ১৯৮ টাকা হয়েছিল।

বাজেটের ডামাডোলের মধ্যে বাড়ল সয়াবিন তেলের দাম, যদিও গত সপ্তাহে বাণিজ্যমন্ত্রী তা কমার আভাস দিয়েছিলেন।
বৃহস্পতিবার সংসদে বাজেট প্রস্তাবের দিন বাণিজ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়, বাংলাদেশে ভেজিটেবল অয়েল অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন ভোজ্য তেলের নতুন দর নির্ধারণ করেছে।

সংগঠনটির এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এখন থেকে বোতলজাত প্রতি লিটার সয়াবিন তেল খুচরা পর্যায়ে বিক্রি হবে ২০৫ টাকায়। আর ৫ লিটারের বোতলের দাম পড়বে খুচরা পর্যায়ে ৯৯৭ টাকা, যেটি ৯৮৫ টাকায় বিক্রি হচ্ছিল। এ ছাড়া খোলা সয়াবিন তেল প্রতি লিটার ১৮৫ টাকায় বিক্রি হবে। এই তেল প্রতি লিটার ১৮০ টাকায় বিক্রি হচ্ছিল। আর খোলা পাম তেল এখন থেকে প্রতি লিটার ১৫৮ টাকায় বিক্রি হবে।

করোনাভাইরাস মহামারীর মধ্যে ইউক্রেইন যুদ্ধ শুরুর পর সয়াবিনসহ ভোজ্য তেলের দর বিশ্ববাজারে চড়তে থাকায় এক মাস আগেই সয়াবিন তেলের দাম লিটারে ৪০ টাকা বাড়ানো হয়েছিল। তার আগে দাম বাড়ানো হয়েছিল গত ফেব্রুয়ারিতে।বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি গত ২ জুন বলেছিলেন, ভোজ্য তেলের দাম আর বাড়বে না, বরং কমতে পারে।তার ৭ দিনের মধ্যে উল্টোটাই ঘটল।