প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

ক্লাসের জন্য যেসব শিক্ষক ৪৫০০ টাকা পাবেন

24
ক্লাসের জন্য যেসব শিক্ষক ৪৫০০ টাকা পাবেন
পড়া যাবে: < 1 minute

বাংলা ম্যাগাজিন ডেস্ক : করোনাভাইরাসের কারণে গত ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর একাডেমিক কার্যক্রম। ইতিমধ্যে শিক্ষার্থীদের পড়ালেখার মাঝে রাখতে সংসদ টিভিতে ক্লাস নেয়া শুরু হয়েছে। কিন্তু বাড়িতে টিভি না থাকায় একটি বৃহৎ সংখ্যক শিক্ষার্থী এই ক্লাসের বাইরে। আর এই সমস্যা দূর করতে এবার সংসদ টিভির পাশাপাশি রেডিওতেও ক্লাস শুরু হতে যাচ্ছে।

জানা গেছে, ইউনেস্কোর ১ কোটি ৪০ লাখ টাকার সহযোগিতায় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও এটুআই সমন্বয় করে রেডিওতে প্রচারের জন্য এসকল কন্টেন্ট তৈরি করবে। এসকল কন্টেন্ট বাংলাদেশ বেতারসহ ১৬টি কমিউনিটি রেডিওতে এগুলো প্রচার করা হবে। এফএম রেডিও বা স্মার্টফোনের রেডিও অপশন থেকে এসব ক্লাস শোনা যাবে।

আরও পড়ুন:  হাটহাজারীতে আনাস মাদানীর স্থলে আল্লামা জুনায়েদ বাবুনগরী

আজ (মঙ্গলবার) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ফসিউল্লাহ জানান, রেডিও সম্প্রচারের বিষয়ে ইতোমধ্যে রেকর্ডিং কার্যক্রম শুরু হয়ে গেছে এবং শীঘ্রই সম্প্রচার শুরু করা হবে।

এ সময় তিনি আরো বলেন, ক্লাস শুরুর আগে তারা অভিভাবকদের বিষয়টি ভালোভাবে জানাতে চান এবং এ বিষয়ে প্রচারণার জন্য মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্র থেকে জানা গেছে, ক্লাসগুলো শিক্ষকদের বেতারে গিয়ে রেকর্ডিং করতে হবে। একজন শিক্ষককে দিয়ে দুই থেকে তিনটি কনটেন্ট একদিনে করা হবে। যদি দূর থেকে শিক্ষক আনা হয় সে ক্ষেত্রে থাকার ব্যবস্থা করা হবে। এক্ষেত্রে ঢাকার শিক্ষকরা সাড়ে ৩ হাজার টাকা পাবেন এবং ঢাকার বাইরের শিক্ষকরা পাবেন সাড়ে ৪ হাজার টাকা।

আরও পড়ুন:  সিলেটে মোটরসাইকেলে বোমা সদৃশ বস্তু, পুলিশ সদস্য বরখাস্ত

অধিদপ্তর সূত্রে জানা গেছে, অভিভাবকদের মোবাইলের মাধ্যমে শিক্ষার্থীদের এন্ট্রি নিশ্চিত করা হবে। প্রতিটি ক্লাসের শেষে বিষয় কোট সেন্ড করতে হবে অভিভাবকদের। এই ব্যবস্থায় জানা যাবে কতজন শিক্ষার্থী বেতারের ক্লাসে অংশ নিয়েছে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।