ভিন্ন স্বাদের খবর

হংকংয়ের ৫০ বছরের পুরোনো বিখ্যাত জাম্বো রেস্তোরা ডুবে গেলো

হংকংয়ের বিখ্যাত ভাসমান রেস্তোরাঁটি ডুবে গেছে। জাম্বো নামের রেস্তোরাঁটি প্রায় ৫০ বছর চালু ছিল। পোতাশ্রয় থেকে সরিয়ে নেওয়ার কয়েক দিন পর এটি ডুবে যায়। খবর বিবিসির।মূল কোম্পানি অ্যাবারডিন রেস্টুরেন্ট এন্টারপ্রাইজ বলেছে, অজ্ঞাত স্থানে নিয়ে যাওয়ার পথে দক্ষিণ চীন সাগরে রেস্তোরাঁটি ডুবে যায়।এ ঘটনায় তারা খুবই মর্মাহত বলে জানিয়েছে। তবে এ ঘটনায় কোনো নাবিক আহত হননি।

ভাসমান রেস্তোরাঁ ‘জাম্বো ফ্লোটিং রেস্টোরান্ট’ শেষ পর্যন্ত আক্ষরিক অর্থেই ডুবে গেল। করোনায় ব্যবসা একেবারে পড়ে যাওয়ায় প্রায় পঞ্চাশ বছর ধরে পরিচালিত রেস্তোরাঁটি কয়েকদিন আগেই বন্দর থেকে দূরে সরিয়ে নেওয়া হয়।  

কোভিড-১৯ মহামারি দেখা দিলে ২০২০ সালের মার্চে রেস্তোরাঁটি বন্ধ হয়ে যায়। বছরের পর বছর চালু থাকা এই রেস্তোরাঁয় ৩০ লাখের বেশি অতিথি খেয়েছেন বলে মনে করা হয়। অতিথিদের মধ্যে রয়েছেন রানি দ্বিতীয় এলিজাবেথ, টম ক্রুজ ও রিচার্ড ব্র্যানসন।

বন্দরের একটি সুপরিচিত পর্যটন প্রতীক ছিল চীনা রাজপ্রাসাদের মতো দেখতে রেস্তোরাঁটি।  একটি জেমস বন্ড ছবিসহ বেশ কয়েকটি চলচ্চিত্রে রেস্তোরাঁটিকে দেখা গিয়েছে।  এ মাসের মাঝামাঝি হংকংয়ের অ্যাবারডিন বন্দর এলাকা থেকে দূরে সরিয়ে নেওয়া হয় ‘জাম্বো ফ্লোটিং রেস্টোরান্ট কে। একাজে ব্যবহার করা হয় কয়েকটি টাগবোট।

বন্ড সিরিজের একটি মুভিসহ কয়েকটি সিনেমায়ও রেস্তোরাঁটি দেখানো হয়। কিন্তু মহামারির কারণে ডিনার পরিষেবা বন্ধ হয়ে গেলে ব্যবসায় বড় ধাক্কা খায় রেস্তোরাঁটি।মালিকেরা বলেন, ভাসমান রেস্তোরাঁটি সরিয়ে নেওয়ার আগে পরীক্ষা-নিরীক্ষা করে দেখার জন্য নৌবাহিনীর প্রকৌশলীদের ডাকা হয়েছিল। রেস্তোরাঁটি সরিয়ে নেওয়ার জন্য ‘সব ধরনের আনুষঙ্গিক অনুমোদন’ পাওয়া গিয়েছিল।

মহামারি ছিল রেস্তোরাঁটি জন্য চূড়ান্ত ধাক্কা। কয়েক বছর ধরেই এটি আর্থিক সমস্যার মধ্যে ছিল। গত মাসে রেস্তোরাঁটির পরিচালনা প্রতিষ্ঠান মেলকো ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট জানায়, ২০১৩ সাল থেকেই রেস্তোরাঁটি লাভ করতে পারেনি। অনেক বড় অঙ্কের লোকসান দিতে হচ্ছিল।

‘জাম্বো ফ্লোটিং রেস্টুরেন্ট’ আর ‘তাই পাক ফ্লোটিং রেস্টুরেন্ট’ মিলে গড়ে উঠেছিল হংকংয়ের অ্যাবারডিন বন্দর এলাকার ‘জাম্বো কিংডম’। এর মধ্যে ‘জাম্বো’কে বন্দর থেকে সরিয়ে নেওয়ার সময় একে কোথায় নিয়ে যাওয়া হচ্ছে, আর তার পরিণতিই বা কী হবে, তা নিয়ে কিছু বলা হয়নি।  

নতুন পরিচালককে হস্তান্তরের আগে অজ্ঞাত স্থানে জাহাজটির অবস্থান করার কথা ছিল। অ্যাবারডিন রেস্টুরেন্ট এন্টারপ্রাইজ বলেছে, বৈরী পরিস্থিতিতে পড়ে প্যারাসেল দ্বীপপুঞ্জের কাছে গত রোববার রেস্তোরাঁটি ডুবে যায়।কোম্পানি আরও জানায়, যেই স্থানে রেস্তোরাঁটি দুর্ঘটনার কবলে পড়ে, সেখানে পানির গভীরতা ছিল এক হাজার মিটারের বেশি। ফলে উদ্ধারকাজ চালানো ছিল খুবই কঠিন।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button