যুক্তরাষ্ট্রের মিয়ামি বিমানবন্দরের রানওয়েতে ক্র্যাশ ল্যান্ডিং,আহত তিন

লেখক: বাংলা ম্যাগাজিন
প্রকাশ: ৩ দিন আগে

শতাধিক যাত্রী নিয়ে রানওয়েতে অবতরণের সময় যুক্তরাষ্ট্রে একটি প্লেন দুর্ঘটনার শিকার হয়েছে। মূলত ল্যান্ডিং গিয়ারে ত্রুটির কারণেই অবতরণের সময় প্লেনটি ঝুঁকির মধ্যে পড়ে যায় এবং একপর্যায়ে এটিতে আগুন ধরে যায়।

দুর্ঘটনাকবলিত এই প্লেনটিতে ১২৬ জন আরোহী ছিলেন। স্থানীয় সময় মঙ্গলবার (২১ জুন) যুক্তরাষ্ট্রের মিয়ামি আন্তর্জাতিক বিমানবন্দরে এই ঘটনা ঘটে। বুধবার (২২ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম সিবিএস নিউজ ও ডেইলি মেইল।

নাটকীয় এই ঘটনার ভিডিও ফুটেজ ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। ভিডিওতে আগুন ধরে যাওয়া প্লেনটির ওপরে সাদা রাসায়নিক ফোম ফেলে তা নিয়ন্ত্রণের চেষ্টা করতে দেখা যাচ্ছে অগ্নিনির্বাপন কর্মীদের। অবশ্য আগুন পরে নিয়ন্ত্রণে আনা হয়। এছাড়া পৃথক আরও বেশ কয়েকটি ভিডিওতে আগুনের কারণে আতঙ্কিত যাত্রীদের পালিয়ে যেতে দেখা যাচ্ছে।

সিবিএস নিউজ জানিয়েছে, ল্যান্ডিং গিয়ারে ত্রুটির কারণে দুর্ঘটনায় পড়ে আগুন ধরে যাওয়া প্লেনটি রেড এয়ারের। ডোমিনিকান রিপাবলিকের সান্টো ডোমিঙ্গো থেকে ছেড়ে আসা এই প্লেনটি স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যায় মিয়ামি আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়েতে ক্র্যাশ ল্যান্ডিং করে। এই ঘটনায় তিনজন আহত হয়েছেন।

যুক্তরাষ্ট্রের দ্য ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ড (এনটিএসবি) জানিয়েছে, দুর্ঘটনাকবলিত এই প্লেনটি ম্যাকডোনেল ডগলাস এমডি-৮২ মডেলের। এছাড়া দুর্ঘটনার বিষয়ে বিস্তারিত জানতে ঘটনাস্থলে একটি তদন্তকারী দল পাঠানোরও ঘোষণা দিয়েছে সংস্থাটি।

এদিকে রানওয়ে থেকে প্লেন ছিটকে পড়া এবং এর জেরে সেটিতে আগুন ধরে যাওয়ার পর মিয়ামি আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্লাইট চলাচল বিলম্বিত হয়। এছাড়া ভ্রমণকারীদের আরও তথ্যের জন্য তাদের নিজ নিজ এয়ারলাইন্সের সাথে কথা বলতেও পরামর্শ দেন কর্মকর্তারা।পরে তারা জানান, রেড এয়ারের ওই প্লেনটির সামনের ল্যান্ডিং গিয়ারটি ভেঙে পড়ার কারণেই সেটিতে আগুন ধরে যায়।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেনডেন্ট জানিয়েছে, ডোমিনিকান রিপাবলিকের সান্টো ডোমিঙ্গো থেকে মঙ্গলবার সন্ধ্যায় মিয়ামি আন্তর্জাতিক বিমানবন্দরে বিকেল সাড়ে ৫টার দিকে প্লেনটি পৌঁছায় এবং সেসময়ই ওই ঘটনাটি ঘটে।অবতরণের সময় প্লেনটি রানওয়ে থেকে ছিটকে পড়ে। এরপর সেটি পার্শ্ববর্তী একটি ক্রেন টাওয়ার এবং ওই এলাকার একটি ছোট বিল্ডিংসহ বেশ কয়েকটি বস্তুকে ধাক্কা দেয়।