ভিন্ন স্বাদের খবর

বসুন্ধরা গ্রুপের ভুয়া ভাইস চেয়ারম্যান পরিচয়ে ফেসবুকে প্রতারণা

নিজেকে তিনি পরিচয় দেন ‘ওয়ান অব দ্য ইয়াংগেস্ট ম্যানেজিং ডিরেক্টর’ এবং দেশের বৃহত্তম শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের ‘ভাইস চেয়ারম্যান’ হিসেবে। ছবি হিসেবে নিজেরটা ব্যবহার করলেও বসুন্ধরা গ্রুপের পারিবারিক পরিচয় দিচ্ছেন এই প্রতারক। তার ভুয়া জাতীয় পরিচয়পত্রে পরিচয় লেখা : নাম সিয়াম সোবহান সানভির (Siam Sobhan Sanvir), পিতা : আহমেদ আকবর সোবহান, মাতা : আফরোজা সোবহান। জন্ম তারিখ : ২ ডিসেম্বর, ১৯৯২। 

তার বিরুদ্ধে ভুয়া এই পরিচয় ব্যবহার করে সাধারণ মানুষকে হয়রানি ও প্রতারণার অভিযোগ উঠেছে। এ পরিস্থিতিতে আইনি ব্যবস্থা চেয়ে আজ বুধবার রাজধানীর ভাটারা থানায় বসুন্ধরা গ্রুপের তরফে সাধারণ ডায়েরি করা হয়েছে। ডায়েরিটি করেন বসুন্ধরা গ্রুপের প্রতিষ্ঠান ইডাব্লিউপিডির সিনিয়র অফিসার দেলদার আহমেদ।

তাঁর জাতীয় পরিচয়পত্র নম্বর ৩৭৫৪৮৯৫৯৩৩। ঠিকানা উল্লেখ করা হয়েছে : বাসা/হোল্ডিং ১৪৩, গ্রাম/রাস্তা বসুন্ধরা, ডাকঘর-ভাটারা, ভাটার, ঢাকা। জাতীয় পরিচয়পত্র ২ মে, ২০১৭ সালে হস্তান্তর করা হয় বলে উল্লেখ করা হয়েছে।ফ্লুজি গার্মেন্টস নামের একটি অস্তিত্ববিহীন প্রতিষ্ঠানের চেয়ারম্যান হিসেবেও দাবি করছেন এই প্রতারক। আর এসব ভুয়া তথ্য দিয়ে বেশ কয়েকটি ফেসবুক আইডি, ফেসবুক পেজ, ইউটিউব চ্যানেল, টুইটার ও লিকডইন অ্যাকাউন্ট খোলা হয়েছে।  

তার ফেসবুক পেজ www.facebook.com/siamsobhan ঘুরে দেখা যায়, তিনি নিজের ছবি দিলেও বসুন্ধরা গ্রুপের লোগোর সাথে নিজেকে বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান পরিচয়ে শুভেচ্ছা জানাচ্ছেন। একটি পোস্টে লেখা : প্রচণ্ড শীত কিংবা ঝড়-বৃষ্টি যা-ই থাক, প্রতিদিন সূর্যের আলো  ফোটার আগেই জনগণের হাতে পৌঁছে যায় দেশের খবর।

কিন্তু প্রতিনিয়ত যারা এই কাজ করেন তাদের খবর রাখে না কেউ, হাজারো কষ্টে কাউকে পাশে পান না তারা। বলছি পত্রিকার হকারদের কথা। বরাবরের মতো গণমাধ্যমের অন্তরালের এই নায়কদের পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছে দেশের শীর্ষ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপ। দুর্ঘটনা-অসুস্থতাসহ যেকোনো বিপদে সারা দেশের ১৫ হাজারের বেশি হকারের পাশে থাকবে বসুন্ধরা।

পাওয়া গেছে অভিযুক্তের টুইটার অ্যাকাউন্টও। https://www.twitter.com/SiamSobhan-টুইটারের এই লিংকে ঢুকে দেখা যায় কভার ছবির এক পাশে বড় করে লেখা : Siam Sobhan Sanvir, Vice Charman of Bashundhara Group.

এ ছাড়া Siam Sobhan Sanvir নামের ইউটিউব চ্যানেল থেকে নিয়মিত ভিডিও প্রকাশ করা হচ্ছে। এসব কর্মকাণ্ড বসুন্ধরা সুনাম ক্ষুণ্ন করছে।  

তার ফেসবুকের আইডি : https://www.facebook.com/siamsobhan.sanvir
তার ফেসবুক পেজ : https://www.facebook.com/siamsobhan.sanvir
ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট : https://www.instagram.com/siamsobhan/
ইউটিউব লিংক : https://www.youtube.com/c/SiamSobhanSanvir 
লিংকডইন : https://www.linkedin.com/in/siam-sobhan-sanvir-90b39a232/

সম্প্রতি এই প্রতারকের প্রতারণার শিকার হন দুই তরুণী। একটি লিখিত অভিযোগপত্রে দেখা যায়, সম্প্রতি এক রিসোর্টে এই ‘ইয়াংগেস্ট ম্যানেজিং ডিরেক্টর’-এর নামে ৭০ হাজার ৩৮ টাকার বিল আসে। এই প্রতারক ব্যাংক থেকে টাকা তুলে নিয়ে আসছেন বলে বের হয়ে যান এবং যাওয়ার সময় দুই তরুণীর একজনের একটি দামি আইফোন নিয়ে যান।

এ ঘটনায় ১১ জুন থানায় লিখিত অভিযোগ করেছেন তারা। থানায় অভিযোগের সত্যতা স্বীকার করেন অভিযোগকারী এক তরুণী।  এর আগেও দেশের মন্ত্রী, উপমন্ত্রী, সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তা বা সরকারদলীয় বিভিন্ন নেতার নামে ফেসবুক অ্যাকাউন্ট খুলে প্রতারণার অভিযোগ ওঠে বিভিন্নজনের বিরুদ্ধে।

ডায়েরিতে আরো বলা হয়, প্রতারকের দুটি মোবাইল নম্বর ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। এগুলো হচ্ছে ০১৮৩৭৬৮৬০৭৭, ০১৯৮৪৫৯৪৮৪৪।অভিযুক্তের ফেসবুকের একটি প্রোফাইল আইডির পরিচয় হিসেবে লেখা : Vice Chairman at Bashundhara Group, Studied at New York University, Went to New York Military Academy, Lives in New City, New York.

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button